Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি

ঢাকা, ২২ ফেব্রুয়ারি: মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় আটক জামায়াতে ইসলামীর সাবেক আমির অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করা হয়েছে।

বুধবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে অভিযোগ গঠনের বিষয়ে চতুর্থ দিনের মতো শুনানি শেষে পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়।

এর আগে বুধবার সকালে চতুর্থ দিনের মতো গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শুরু হয়। অভিযোগপত্রের বাকী পৃষ্ঠা পাঠ করে শোনান প্রসিকিউটর সাইফুল ইসলাম ও নুরজাহান আক্তার মুক্তা।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি বুধবার ট্রাইব্যুনালে অভিযোগ গঠনের বিষয়ে শুনানি শুরু হয়। ওইদিন গোলাম আযমের বিরুদ্ধে উপস্থাপনের জন্য আনা অভিযোগের ১৯১ পৃষ্ঠার মধ্যে ৪৪ পৃষ্ঠা পাঠ করে শুনিয়েছিলেন রাষ্ট্রপক্ষের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু ও রানা দাস গুপ্ত। রোববার অভিযোগের পরবর্তী ৭৮ পৃষ্ঠা পাঠ করেছেন প্রসিকিউটর সাইফুল ইসলাম। সোমবার প্রসিকিউটর নুরজাহান আক্তার মুক্তা ২৯ পৃষ্ঠা পাঠ করেন।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি বুধবার সকালে তার আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক আদালতে ছয়টি আবেদনের শুনানি করেন। এর মধ্যে তিনটি আবেদন আদালত গ্রহণ করেন এবং প্রসিকিউশনকে তার মামলার নথির অষ্পষ্ট ২৫ পৃষ্ঠা ডিফেন্স পক্ষকে বুঝিয়ে দেয়ার নির্দেশ দিয়ে দেন। এছাড়া জামিনের আবেদনের বিষয়ে শুনানি শেষ করে ২৩ ফেব্রুয়ারি আদেশের দিন ধার্য করেন।

গোলাম আযমের পক্ষে করা অভিযোগ গঠনের শুনানি স্থগিত রাখার আবেদনটি পরে শুনবেন বলে আদেশ দেন আদালত।

গোলাম আযমের জামিনের আবেদনের বিষয়ে আদালতে ব্যারিস্টার আবদুর রাজ্জাক বলেন, জামিনের শর্তে যা যা থাকবে তার সব পালনে সচেষ্ট থাকবে আমার মক্কেল অধ্যাপক গোলাম আযম।

গত ১১ জানুয়ারি ট্রাইব্যুনালে হাজির হওয়ার পর গোলাম আযমকে কারাগারে পাঠিয়ে দেন আদালত। পরে চিকিৎসকদের পরামর্শে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রিজন সেলে রাখা হয়।

বুধবার সকালে বঙ্গবন্ধু হাসপাতালের প্রিজন সেল থেকে ৯টা ৪০ মিনিটের দিকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। পরে ১০টা ৩৫’র দিকে তাকে আদালতের এজলাস কক্ষের কাঠগড়ায় আনা হলে মামলার কার্যক্রম শুরু হয়।

সোমবার মামলার শুনানিতে অধ্যাপক গেলাম আযমকে ট্রাইব্যুনালে হাজির করা হয়নি।

জামায়াতের সাবেক আমির অধ্যাপক গোলাম আযমকে কারাগারে পাঠানোর আগে গত ৯ জানুয়ারি তার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের প্রসিকিউশনের দেয়া আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নেন ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের প্রসিকিউশনের জমা দেয়া আনুষ্ঠানিক অভিযোগপত্রে গোলাম আযমের বিরুদ্ধে মোট ৬২টি অভিযোগ উপস্থাপন করা হয়েছে।

৬২টি অভিযোগের মধ্যে রয়েছে হানাদার বাহিনীকে সহায়তা ও তাদের সঙ্গে চক্রান্ত করার জন্য ছয়টি, তাদের সঙ্গে পরিকল্পনার তিনটি, উস্কানি দেয়ার ২৮টি, তাদের সঙ্গে সম্পৃক্ততার ২৪টি এবং ব্যক্তিগতভাবে হত্যা ও নির্যাতনের একটি অভিযোগও রয়েছে।

এর আগে ২০১১ সালের ৩১ অক্টোবর গোলাম আযমের বিরুদ্ধে তদন্ত কাজ শেষ করেন তদন্তকারী কর্মকতারা। পরে তদন্ত কর্মকর্তারা তার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দেন আদালতে ট্রাইব্যুনালের প্রসিকিউশনের মাধ্যম। মোট ৩৬০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনের পাশাপাশি ১০ হাজার পৃষ্ঠর নথিপত্র সংযুক্ত করা হয়।

পরে তার সঙ্গে ফেব্রুয়ারি মাসের ৪, ১১ ও ১৮ তারিখে মোট তিন দিন তার আইনজীবীরা দেখা করেছেন। ওই সাক্ষাতের দ্বিতীয় দিনে তিনি তার মামলার নথিপত্র নিজ চোখে দেখেছেন বলে জানিয়েছিলেন তার আইনজীবী। তবে তার চোখের সমস্যার কারণে তিনি তার নথি সম্পূর্ণ দেখতে পারেননি। ১৮ ফেব্রুয়ারি তৃতীয় দিনের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের প্রিজন সেলে সর্বশেষ দেখা করেছেন তার আইনজীবীরা। তারা হলেন অ্যাডভোকেট শিশির মনির ও ব্যারিস্টার ইমরান এ সিদ্দিক। বিকেলে তার স্ত্রী, ছেলে ও নাতনি দেখা করেছেন প্রিজন সেলে।

গত ১৮ ফেব্রুয়ারি দুপুরে দেখা করার পর অ্যাডভোকেট শিশির মনির সাংবাদিকদের বলেন, “অধ্যাপক গোলাম আযম গুরতর অসুস্থ, শারীরিকভাবে খুবই দুর্বল। বঙ্গবন্ধু হাসপাতালের প্রিজন সেলে তার জন্য একজন সাহায্যকারী দরকার, যিনি তাকে দেখাশোনা করবেন। কারণ তিনি বাথরুমে একা যেতে পারেন না। ওঠা বসা করতে হলেও যে কারো সাহায্য প্রয়োজন পড়ে। কোনোভাবেই তিনি একা চলতে পারছেন না।”

বার্তা২৪ ডটনেট/এফএইচ/জবা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


One Response to গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি

  1. Md. Moshiur rahman

    February 23, 2012 at 9:38 am

    Bangladeshta ki konodin muslim country hobena………?