Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

এ সপ্তাহে ভ্যাট আইনের খসড়া চূড়ান্ত

বুধবার, ২২ ফেব্রুয়ারী ২০১২
অর্থনৈতিক রিপোর্টার: চলতি সপ্তাহের মধ্যে ভ্যাট আইনের খসড়া চূড়ান্ত হচ্ছে। খসড়া প্রস্তুত করতে কাজ করছে কমিটি। খসড়া চূড়ান্ত হলে পরের সপ্তাহেই অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উঠতে পারে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এ তথ্য জানা যায়। তথ্যানুসারে ভ্যাট আইনের চূড়ান্ত খসড়া প্রস্তুত করতে ৬ সদস্যের কমিটি গঠন করেছে সরকার। এ কমিটির চেয়ারম্যান হিসেবে নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। মূলত আইএমএফ প্রতিশ্রুত ঋণ পেতে মড়িয়া হয়ে উঠেছে সরকার। এজন্য ঋণদাতা সংস্থার ঋণের শর্তানুসারে তড়িঘড়ি করে ভ্যাট আইনের সংশোধন করা হচ্ছে। যদিও ভ্যাট আইনের সংশোধনের বিষয়ে অনেক আগে থেকেই চিন্তা-ভাবনা করা হয়েছিল। বিভিন্ন কারণে তা করা সম্ভব হয়নি বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। এ বিষয়ে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এবং কমিটির সদস্য ড. আহসান এইচ মনসুর বলেন, নতুন ভ্যাট আইন করার বিষয়ে দীর্ঘদিন ধরে আইএমএফের দাবি ছিল। তবে এই আইন করার জন্য শুধু আইএমএফের পরামর্শে নয়, নতুন করে আইনটি করার জন্য সরকাই উদ্যোগ নিয়েছে। এ আইনটি দ্রুত অনুমোদন করলেই হবে না তা বাস্তবায়নের জন্য পদক্ষেপ নিতে হবে জানিয়ে তিনি বলেন, বর্তমানে ভ্যাট আইনটিতে বেশকিছু অসংগতি রয়েছে। এটি দূর করে আধুনিক বাস্তবসম্মত ব্যবসাবান্ধব আইন করা দরকার। এজন্য কিছু পয়েন্ট চিহ্নিত করা হয়েছে। এ গুলোর পরিবর্তন করা হবে। প্রশাসনকে নতুন করে সাজাতে না পারলে এ নতুন আইন কার্য়কর করা সম্ভব হবে না বলেও জানান তিনি। এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, ভ্যাট বিভাগ দীর্ঘ দিন ধরে কাজ করার পরও ব্যবসা বান্ধব একটি ভ্যাট আইন চূড়ান্ত করতে পারেনি। সেখানে ৭ দিনের মধ্যে একটি আইনের খসড়া চূড়ান্ত করা কঠিন হবে। সবার সঙ্গে আলোচনা না করে এ আইন করা হলে ব্যবসা বাণিজ্যে বিরূপ প্রভাব পড়তে পারে। জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে, প্রস্তাবিত আইনে ২১টি অনুচ্ছেদে ১৯৩টি শাখা রয়েছে। নতুন আইনে ভ্যাট কর্মকর্তাদের ক্ষমতা হ্রাস, ভ্যাটের পরিধি বাড়ানো, ভ্যাট প্রদান-প্রক্রিয়া সহজ করা, কর ফাঁকি রোধে কার্যকর বিধান রাখা হয়েছে। ৬ সদস্য বিশিষ্ট ওই বিশেষ কমিটিতে আরও আছেন এনবিআরের চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহম্মেদ, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী হাবিবুল আউয়াল, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই জহুরুল হক, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পদর্মাদার কর্মকর্তা। আইএমএফের চাপে তড়িঘড়ি করে এ আইনের খসড়া প্রস্তুত করা হচ্ছে স্বীকার করে রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. আবদুল মজিদ বলেন, অতীতে এ ধরনের ঘটনা ঘটেছে। দ্রুত করার ফলে ’৯১ সালে করা আইনটি আবার এখন পরিবর্তন হচ্ছে। এ আইন করার আগে সকল পক্ষের সঙ্গে আলোচনা করার পরামর্শ দিয়ে তিনি বলেন, সকলের সঙ্গে পরামর্শ করে আইন করলে সেটি হবে গ্রহণযোগ্য এবং দেশীয় ব্যবসাবান্ধব।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


3 Responses to এ সপ্তাহে ভ্যাট আইনের খসড়া চূড়ান্ত

  1. sikiş izle

    March 13, 2012 at 1:02 pm

    Greetings thanks for excellent article i used to be seeking for this issue last a couple of nights. I will search for following valuable posts. Have entertaining admin.

  2. amcik

    March 14, 2012 at 7:41 am

    Seriously essential put up admin excellent one i bookmarked your world-wide-web page see you in future website publish.

  3. smackdown oyunları

    March 14, 2012 at 3:37 pm

    Greetings thanks for good article i used to be looking for this situation last a couple of nights. I will look for upcoming valuable posts. Have entertaining admin.