Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বাঁধ ভাঙা জোয়ার একুশের বইমেলায়

ঢাকা, ২১ ফেব্রুয়ারি: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবসে বইমেলা পেয়েছে নতুনমাত্রা। বইমেলায় যেন বাঁধ ভাঙা জোয়ার আজ মঙ্গলবার। সকাল থেকেই পাঠক, লেখক ও সাহিত্যিকদের পদচারণায় জমে ওঠতে থাকে বইমেলা। মহান একুশে উপলক্ষে সকাল আটটা থেকেই বইমেলা খুলে দেয়া হয়।

আজ মহান শহীদ দিবস। এই দিনে দেশের তরুণ সন্তানেরা মায়ের ভাষাকে রক্ষার জন্য জীবন বিলিয়ে দেন। তাই এই দিনে জাতি স্মরণ করে শ্রদ্ধার সঙ্গে। তাদের স্মৃতিতে প্রতিবছর বাংলা একাডেমীতে আয়োজন করা হয় বইমেলা। আজকের এই দিনে বইমেলা মেলায় লেগেছে একুশের রং। লাল সবুজ পোশাকে সেজেছে তরুণ-তরুণীরা। আবার কেউ মাথায় বেঁধেছে সবুজ রং এর একুশে ফেব্রুয়ারি’র ব্রান্ড। মুখে স্লোগান ‘আমার ভাইয়ের রক্তে রাঙা একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’।

সকাল থেকেই বইমেলায় নামে মানুষের ঢল। বইমেলা থেকে দোয়েল চত্বরের দিকে লম্বা লাইন। বইমেলায় প্রবেশের জন্য অধীর আগ্রহে দাঁড়িয়ে আছে অনেকে। শাহবাগ থেকে টিএসসি হয়ে বইমেলায় প্রবেশের জন্য দাঁড়াতে হয় লম্বা লাইনে। মেলায় প্রবেশের জন্য অপেক্ষা করতে হয় কিছুক্ষণ।

বইমেলায় মানুষের চাপে জনাকীর্ণ হয়ে ওঠে। ধীরে ধীরে এগিয়ে চলে লম্বা লাইন। তবে বইমেলায় স্থির হয়ে দাঁড়ানোর জায়গা নেই কোথাও। যেদিকেই চোখ যায় শুধু মানুষ আর মানুষ। মানুষে মানুষে বইমেলা যেন মানুষের মিলনমেলায় পরিণত।

প্রকাশকরা জানালেন বইমেলায় লোকের সমাগমের পাশাপাশি বই বিক্রিও বেড়েছে।

“বিক্রি অনেক ভাল হয়েছে। আমরা এই দিনটির জন্যই অপেক্ষা করছিলাম। আজকে অনেক টাকার বই বিক্রি করেছি’’- এই কথাগুলো বলছিলেন হাক্কানী পাবলিশার্সের একজন কর্মকর্তা।

একুশের বইমেলায় আসা মাইসা জাহান বার্তা২৪ ডটনেটকে বলেন, ‘‘আজকের এই দিনে আমাদের দেশের দামাল ছেলেরা মাতৃভাষার জন্য জীবনকে বিলিয়ে দিয়েছিলেন। আমরা আজকে তাদের আত্মার প্রতি গভীরভাবে শ্রদ্ধা জানাচ্ছি। আজকের এই দিনে বইমেলায় এসে মনে হচ্ছে ভাষার জন্য যারা জীবন দিয়েছেন, আমি তাদের সাথেই আছি।’’

অন্যদিকে সারা ক্যাম্পাস জুড়ে যেন একুশে ফেব্রুয়ারির উৎসব আমেজে মেতেছে। শহীদ মিনার, টিএসসিসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানেও মানুষের ঢল নেমেছে। ক্যাম্পাসে বিভিন্ন স্থানে রিক্সার জটলা লেগে আছে।

শহীদ মিনারে পাঁচটায় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষ করেছে একুশ উদযাপন কমিটি। এ সর্ম্পকে একুশ উদযাপন কমিটির সদস্য সচিব বার্তা২৪ ডটনেটকে বলেন, ‘‘শান্তিপূর্ণভাবে একুশ ফেব্রুয়ারি উদযাপিত হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষার প্রতি শ্রদ্ধা নিবেদন করতে এখনো হাজার হাজার মানুষ শহীদ মিনারের কাছাকাছি অবস্থান করছেন।’’

বার্তা২৪/এইচকেএ/জিসা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট