Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

একুশে পদক পেলেন ১৫ জন ব্যক্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ২০ ফেব্রুয়ারি (বচোখ) একুশে পদক ২০১২, ভাগ্যবান ১৫ জন ব্যক্তি পেলেন।

সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পদক প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আনুষ্ঠানিকভাবে এ পদক প্রদান করেন।

রাষ্ট্র ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট ১৫ ব্যক্তিকে এবার একুশে পদক ২০১২ দেওয়া হয়। নির্বাচিত প্রত্যেককে এককালীন নগদ এক লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও একটি সম্মাননাপত্র প্রদান করা হয়।

যারা মনোনীত: গত ৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার জানা যায় চলতি বছরে নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালের একুশে পদক প্রদানের জন্য সরকার ১৫ জনকে চূড়ান্ত—ভাবে নির্বাচিত করেছে। নির্বাচিত ব্যক্তিরা হলেন : ভাষা আন্দোলনে মমতাজ বেগম (মরণোত্তর), শিল্পকলায় মোবিনুল আজিম (মরণোত্তর), তারেক মাসুদ (মরণোত্তর), ড. ইনামুল হক, মামুনুর রশীদ ও অধ্যাপক করুণাময় গোস্বামী, সাংবাদিকতায় এহেতশাম হায়দার চৌধুরী (মরণোত্তর), আশফাক মুনীর চৌধুরী (মিশুক মুনীর) (মরণোত্তর), হাবিবুর রহমান মিলন, শিক্ষায় অধ্যাপক ড. অজয় কুমার রায়, ড. মনসুরুল আলম খান, ড. এ কে নাজমুল করিম (মরণোত্তর), বিজ্ঞান ও প্রযুক্তিতে অধ্যাপক বরেন চক্রবর্তী, সমাজসেবায় শ্রীমত শুদ্ধানন্দ মহাথের, ভাষা ও সাহিত্যে ড. হুমায়ুন আজাদ (মরণোত্তর)।

একুশে পদক প্রদান জাতীয় কমিটির অনুমোদনক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একুশে পদক প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিত, প্রধান মন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য ও বিভিন্ন দপ্তরের ঊচ্চপদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রতিবছর সরকার বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এই মর্যাদাপূর্ণ পদক প্রদান করে আসছে। একুশে পদক বাংলাদেশের একটি জাতীয় পুরস্কার।
বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, ভাষাসৈনিক, ভাষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি দেওয়ার উদ্দেশ্যে ১৯৭৬ সাল থেকে একুশে পদক দেওয়া হচ্ছে। ভাষা আন্দোলন এর শহীদদের স্মরণে ১৯৭৬ সালে এই পদকের প্রচলন করা হয়। ২০১১ সাল পর্যন্ত ৩৪৬ জন গুণী ব্যক্তি ও দুটি প্রতিষ্ঠানকে একুশে পদক প্রদান করা।

বাচোখ> টি এইচ>এসএন>এইচ কে এইচ> মু. জো

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট