Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বৃত্তি ঘোষণা : প্রাথমিক সমাপনীতে ৫৪ হাজার ৯১৮ জন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ২০ ফেব্রুয়ারি প্রাথমিক শিক্ষা সমাপনীর বৃত্তি ঘোষণা করা হয়েছে। সোমবার বিকেল ৩টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে এ ফল ঘোষণা করেন ডা. আফছারুল আমিন।

এবার ৫৪ হাজার ৯১৮ জনকে বৃত্তি দেয়া হয়েছে। এরমধ্যে ১০ হাজার ৯৭৯ জন ছাত্র ও ১১ হাজার ১৯ জন ছাত্রী। ট্যালেন্টপুলে ২১ হাজার ৯৯৮, সাধারণ ৩১ হাজার ৭০৮ এবং এক হাজার ২১২ জনকে সম্পূরক বৃত্তি দেয়া হয়। ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ১৫ হাজার ৮৬৬ জন ছাত্র ও ১৫ হাজার ৮৪২ জন ছাত্রী রয়েছে।

ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত একজন শিক্ষার্থী প্রতিমাসে দুইশ টাকা করে এবং সাধারণ ও সম্পূরক বৃত্তিপ্রাপ্তরা প্রতিমাসে ১৫০ টাকা করে পাবে। অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের এ বৃত্তি দেয়া হবে। মাসিক বৃত্তি ছাড়াও বৃত্তিপ্রাপ্তরা প্রতিবছর এককালীন দেড়শ টাকা করে পাবে।

সম্পূরক বৃত্তির প্রসঙ্গ তুলে আফছারুল আমিন জানান, যে ইউনিয়নে মেধাবী শিক্ষার্থী পাওয়া যায়নি একই উপজেলার অন্য ইউনিয়নের শিক্ষার্থীদের এ আওতায় এনে সম্পূরক হিসেবে বৃত্তি দেয়া হয়েছে।

তিনি আরো জানান, এ বছর সাতটি বিভাগের মধ্যে বৃত্তি প্রাপ্তদের গড় হিসেবে প্রথম স্থানে রয়েছে ঢাকা বিভাগ। এ বিভাগে ট্যালেন্টপুলে ৬ হাজার ৯৩৮ জন, সাধারণ বৃত্তি পেয়েছে ৮৭৭৪ জন এবং সম্পুরক বৃত্তি পেয়েছে ৩৩৪ জন। পর্যায়ক্রমে চট্টগ্রাম দ্বিতীয়, রাজশাহী তৃতীয়, খুলনা চতুর্থ, রংপুর পঞ্চম, বরিশাল ষষ্ষ্ঠ এবং সপ্তম হয়েছে সিলেট।

বিদ্যালয়ের ধরন অনুযায়ী এ বছর বৃত্তিতে সবচেয়ে ভালো করেছে প্রাইমারী ট্রেনিং ইনস্টিটিউট সংযুক্ত পরীক্ষণ বিদ্যালয়। দ্বিতীয় স্থানে রয়েছে মডেল সরকারী প্রথমিক বিদ্যালয়। পর্যায়ক্রমে কিন্ডারগার্টেন তৃতীয়, উচ্চ বিদ্যালয় সংযুক্ত প্রথমিক বিদ্যালয় চতুর্থ, সরকারী প্রথমিক বিদ্যালয় পঞ্চম, শিশুকল্যাণ প্রাথমিক বিদ্যালয় ষষ্ঠ, ব্র্যাক সপ্তম, রেজিস্টার্ড বেসরকারী প্রাথমিক বিদ্যালয় অষ্টম, কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় নবম, এনজিও পরিচালিত দশম এবং ১১তম স্থানে রয়েছে আনন্দ স্কুল।

গত ২৬ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হয়। পরীক্ষায় এক লাখের বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পায়। পাসের হার ছিল ৯৭ দশমিক ২৬ শতাংশ।

বৃত্তির ফলাফল জানতে www.dpe.gov.bd, www.mopme.gov.bd, http://dpe.teletalk.com.bd অথবা মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

গত ২৩ থেকে ৩০ নভেম্বর সারাদেশের ছয় হাজার ১৬৮টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা হয়। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৯৭ দশমিক ২৬ শতাংশ এং ইবতেদায়ীতে ৯১ দশমিক ২৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

ফলাফল ঘোষণার সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. মোতাহার হোসেন, সচিব এ কে এম আবদুল আউয়াল মজুমদার, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলার চোখ> টি এইচ>এসএন>এইচ কে এইচ> মু. জো

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


3 Responses to বৃত্তি ঘোষণা : প্রাথমিক সমাপনীতে ৫৪ হাজার ৯১৮ জন

  1. sikiş izle

    March 13, 2012 at 11:20 am

    Hello admin good put up very much thanks liked this blog seriously significantly

  2. amcik

    March 14, 2012 at 7:29 am

    i bookmarked you in my browser admin thank you so much i is going to be trying to find your future posts

  3. smackdown oyunları

    March 14, 2012 at 3:25 pm

    I used to be curious about your next article admin seriously wanted this web site super astounding webpage