Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

‘বেসিস সফটএক্সপো’ শুরু ২২ ফেব্রুয়ারি

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি: দেশী-বিদেশি প্রায় ১৪০টি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের অংশগ্রহণের মধ্য দিয়ে শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় সফটওয়্যার এবং আইটি মেলা ‘বেসিস সফটএক্সপো ২০১২’।

আগামী ২২ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়ে মেলা চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে মেলা।

‘আগামী প্রজন্মের ক্ষমতায়ন’ বা ‘এমপাওয়ারিং নেক্সট জেনারেশন’ স্লোগানে দশম বারের মতো এই মেলার আয়োজন করছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

মেলা আয়োজক আহবায়ক তামজিদ সিদ্দিক স্পন্দন জানান, এবারের সফটএক্সপো’তে ১০টি দেশ থেকে আগত দেশী-বিদেশি প্রায় ১৪০টি প্রতিষ্ঠান তাদের উদ্ভাবিত নানা ধরনের সফটওয়্যার প্রদর্শন করবে। একই সঙ্গে ‘সফটওয়্যার শিল্পের বিকাশ ও এর সম্ভাবনা’ বিষয়ে মেলা চলাকালে হবে ৪০টিরও বেশি সেমিনার।

শনিবার দুপুরে বেসিস কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে মেলা সম্পর্কে বিস্তারিত জানানো হবে বলে তিনি জানান।

মেলায় অন্তত ২০ হাজার কর্পোরেট দর্শনার্থী উপস্থিত হবে বলে আশা প্রকাশ করছেন মেলা আয়োজক কমিটি।

তরুণ প্রজন্মের সফটএক্সপো ২০১২
মেলার পাশাপাশি এবার থাকছে নানা আয়োজন। তরুণ প্রজন্মের উদ্ভাবনী শক্তিকে আরো আগ্রহী করতে রয়েছে ‘আবিষ্কারের খোঁজে’ নামের বিশেষ ইভেন্ট। উল্লেখ্য, প্রায় ২০০ নতুন উদ্ভাবক নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে এই ইভেন্টের প্রাথমিক পর্ব। চূড়ান্ত পর্ব হবে সফটএক্সপোতে। বিজয়ী উদ্ভাবক পুরস্কার হিসেবে পাবেন ১ লাখ টাকা।

পাশাপাশি প্রোগামারদের জন্য রয়েছে প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘কোড ওয়ারিয়র্স চ্যালেঞ্জ’। পিএইপি, ডটনেট, জাভা এবং অ্যান্ড্রয়েট – এই ৪টি গ্রুপে প্রোগ্রামিং এর যুদ্ধে অংশ নেবে দেশ সেরা ১০০০ প্রোগ্রামাররা।

তরুণ প্রজন্মকে দেশের আইটি ইন্ডাস্ট্রিতে চাকরির সুযোগ করে দেয়ার লক্ষ্যে রয়েছে আইটি জব ফেয়ার। বিভিন্ন আইটি কোম্পানিগুলো খুঁজে নিবে তাদের পছন্দসই প্রার্থীদের।

প্রথম ২ দিন মেলা প্রাঙ্গণে আগ্রহীদের কাছে থেকে সিভি সংগ্রহ করা হবে। ইন্টারভিউ নেয়া হবে মেলার ৪র্থ দিন।

যা থাকছে এবারের মেলায়
স্থানীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের জন্য রয়েছে আন্তর্জাতিক ম্যাচমেকিং। দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি ইউকে, ডেনমার্ক, নেদারল্যান্ডসের প্রায় ১০টি প্রতিষ্ঠান এতে অংশ নিবে।

মেলার পরিসর বাড়াতে মেলাকে ভাগ করা হয়েছে ৭টি ভিন্ন ভিন্ন জোনে। রয়েছে বিজনেস সফটওয়্যার, আউটসোর্সিং, মোবাইল অ্যাপ্লিকেশন, ক্লাউড অ্যান্ড কমিউনিকেশন, আইটি এনাবেল সার্ভিস, আইটি এডুকেশন ও ই-কমার্স জোন। এছাড়াও রয়েছে ১৫টি সেমিনার, গোলটেবিল বৈঠক, নেটওয়ার্কিং সেশনসহ বিজনেস লাউঞ্জ।

ডিজিটাল সফট্এক্সপো
সফটএক্সপোতে দর্শনার্থীদের সুবিধায় গ্রহণ করা হয়েছে ডিজিটাল পদ্ধতি মিট অ্যান্ড ম্যাচ। এই স্টলে দর্শনার্থীরা তাদের প্রয়োজনীয় সফটওয়্যার অথবা সেবার কথা জানালেই স্বংক্রিয়ভাবে পেয়ে যাবেন তাদের কাঙ্ক্ষিত গন্তব্য।

টেকনিক্যাল সেশন
এবারের সফটএক্সপো অন্যতম আকর্ষণ টেকনিক্যাল সেশন। ভিন্ন ভিন্ন ধরনের ভিন্ন ভিন্ন ধর্মী ১০টি টেকনিক্যাল সেশন রয়েছে মেলায় যা পরিচালনা করবে খ্যাতিমান দেশি বিদেশি তথ্য প্রযুক্তিবিদরা। রয়েছে বায়োইনফরমেটিক্স, ক্লাউড ও ফেসবুকের অ্যাপ্লিকেশন, ইন্টারনেট মার্কেটিং, ওয়েব ডেভলপমেন্টসহ প্রয়োজনীয় বিষয়ের উপর টেকনিক্যাল সেশন।

বিজনেস মিটম্যাচ
সরকারি, ব্যাংকিং-আর্থিক এবং গার্মেন্টস – এই তিন ক্ষেত্রে আইটি সুবিধাবৃদ্ধি, সমাধান ও ব্যবসা প্রসারের জন্য আয়োজন করা হচ্ছে বিজনেস মিট অ্যান্ড ম্যাচ। আয়োজকরা আশা করছেন, এর মাধ্যমে একদিকে যেমন দেশের আইটি খাত প্রসারিত হবে, অন্যদিকে সমৃদ্ধভাবে আর্থিক খাতগুলো।

অ্যাওয়ার্ড নাইট
দেশের আইটি খাতে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের অবদানকে স্বীকৃতি দেবার জন্য সফটএক্সপোতে আয়োজন করা হচ্ছে অ্যাওয়ার্ড নাইট। দেয়া হবে ডিজিটাল চ্যাম্পিয়ান ও আজীবন সম্মাননা পুরস্কার। পুরস্কৃত করা হবে কোড ‘ওয়ারিয়র্স চ্যালেঞ্জ’ এবং ‘আবিষ্কারের খোঁজে’ এর বিজয়ীদের সঙ্গে পুরস্কৃত করা হবে দেশের সেরা আইটি ইউজ এবং দেশ সেরা ১০ জন ফ্রিল্যান্সারকে।

মেলার স্পন্সর
এবারের সফটএক্সপোর প্লাটিনাম স্পন্সর জিপিআইটি, গোল্ড স্পন্সর ডেল, কো-স্পন্সর হিসেবে রয়েছে ব্রাক ব্যাংক ও বিপিসি, ইন্টারনেট পার্টনার কিউবি, জোন এবং ইভেন্ট স্পন্সর হুয়াই এবং সিমসলিউশন, ম্যাচমেকিং এর সহায়তায় রয়েছে ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার এবং নেদারল্যান্ডস দূতাবাসের ফরেইন এফেয়ার্স সিবিআই।

মেলায় থাকছে জবস ইন বিডি
আয়োজকরা আশা করছেন, তরুণ প্রজন্ম থেকে শুরু করে আন্তর্জাতিক প্রযুক্তিবিদ, আগামী দিনের উদ্ভাবক, চাকরিপ্রার্থী হতে শুরু করে চাকরিদাতা কিংবা উচ্চপদস্থ কর্মকর্তা, সবার মিলনমেলায় পরিণত হতে যাচ্ছে বেসিস সফটএক্সপো ২০১২। আর এটা নিশ্চিত করতে এবার মেলা প্রাঙ্গণে থাকছে জবস ইন বিডি-এর স্টল। মিডিয়া পার্টনার বার্তা২৪ ডটনেট ও দৈনিক বাংলাদেশ প্রতিদিন। মেলা উপলক্ষে আকর্ষণীয় নিত্য উপহার পাশাপাশি কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে জবস ইন বিডি। প্রতিযোগিতায় অংশ নিতে চাকরিদাতা ও প্রার্থীদের কাছে অনলাইন পোর্টাল-এ (jobsinbd.com) নিবন্ধন করতে হবে।

বার্তা২৪ ডটনেট/আইএইচ/জিসা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


6 Responses to ‘বেসিস সফটএক্সপো’ শুরু ২২ ফেব্রুয়ারি

  1. sikiş izle

    March 13, 2012 at 4:25 am

    Hello admin good publish very much thanks adored this blog site really much

  2. alışveriş rehberi

    March 14, 2012 at 4:06 am

    i bookmarked you in my browser admin thank you a lot i is going to be looking for your following posts

  3. escort ilanlari

    March 14, 2012 at 4:56 am

    I used to be trying to find this web site final a few days wonderful blog site operator fantastic posts all the things is superb

  4. su arıtma cihazı

    March 14, 2012 at 11:12 am

    Wonderful publish admin thank you. I found what i used to be looking for here. I’ll review complete of posts on this day

  5. sarot

    March 14, 2012 at 1:46 pm

    that you are really amount one particular admin your blogging is astounding i continually test your website i’m positive you will likely be the top

  6. smackdown oyunları

    March 14, 2012 at 2:40 pm

    I was looking for this wonderful sharing admin considerably thanks and have great running a blog bye