Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিশ্ববাজারে তেলের দাম সর্বোচ্চ পর্যায়ে

নিউ ইয়র্ক, ১৭ ফেব্রুয়ারি: বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ব্যারেল প্রতি ১২০ ডলার ছাড়িয়ে গেছে। ইরান ইউরোপের কয়েকটি দেশে তেল রফতানি বন্ধ করে দেয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করার পর তেলের দাম সর্বোচ্চ পর্যায়ে উঠল। পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের তুলনায় জ্বালানি তেলের দাম ২১ শতাংশ বেড়েছে।

আমেরিকা থেকে প্রকাশিত ‘বিজনেস রিপোর্ট’ পত্রিকার শুক্রবারের সংস্করণে বলা হয়েছে “ইরান ইস্যুতে বৃহস্পতিবার থেকে বিশ্ববাজারের তেলে দাম উর্ধ্বমুখী।অবরোধ আরোপের পাল্টা পদক্ষেপ হিসেবে মধ্যপ্রাচ্যের দেশ ইরান ইউরোপের ছয়টি দেশে তেল রফতানি বন্ধ করে দেয়ার ঘোষণায় সম্ভাব্য জ্বালানি সংকট মোকাবেলায় ইউরোপ ও উন্নয়নশীল দেশগুলোতে জ্বালানি তেলের চাহিদা বেড়ে গেছে।”

এতে বলা হয় ‘‘ইরানের পারমাণবিক কর্মসূচি থামিয়ে দিতে ইসরাইল সামরিক হামলা চালালে তা পুরো মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। আর এই আশঙ্কার কারণেই বিশ্ব তেলের বাজার অস্থিতিশীল হয়ে পড়ছে। ইসরাইল যদি সত্যি সত্যি ইরানের উপর সামরিক হামলা চালায়, তাহলে হরমুজ প্রণালী কার‌্যত অচল হয়ে যেতে পারে অনির্দিষ্টকালের জন্য। এই আশঙ্কার কারণে তেলের দাম আরো বাড়তে পারে।”

বিজনেস রিপোর্ট মতে, “বিশ্লেষকরা মনে করছেন, সম্ভাব্য সংকট মোকাবেলা করতে বিশ্বের অধিকাংশ দেশ তেল মজুতে নজর দেয়ার কারণে তেলের দাম বাড়ছেই এবং এই প্রবণতা হঠাৎ করে থামবে না।’’

শুক্রবার এশিয়ার বাজারে অপরিশোধিত তেলের দাম ১২০.২৯ ডলার ছিল। এ ছাড়া, নিউ ইয়র্কের বাজারে অপরিশোধিত তেলের দাম ১০২ ডলার পর্যন্ত উঠেছে।

গত বুধবার ইরান ইউরোপিয়ান ইউনিয়নের ছয়টি দেশ নেদারল্যান্ডস, স্পেন, ইতালি, ফ্রান্স, গ্রিস ও পর্তুগালের কাছে তেল বিক্রি বন্ধ করে দেয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করে। এর পরই বিশ্ব বাজারে তেলের দাম বাড়তে শুরু করে।

ইরান বলেছে, যেসব দেশ তেল কেনার বিষয়ে তেহরানের সঙ্গে দীর্ঘ মেয়াদি চুক্তি এবং দাম পরিশোধের জন্য গ্যারান্টি দেবে না তাদের কাছে তেল বিক্রি করা হবে না।

গত ২৩ জানুয়ারি ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলো ব্রাসেলসে এক বৈঠক থেকে ইরানের তেল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়। এরপর ইরান পাল্টা ব্যবস্থা হিসেবে ইউরোপে তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত নেয়ার কথা ঘোষণা করে।

উল্লেখ্য, গত বছরের শেষ দিকে উত্তর আফ্রিকান দেশ লিবিয়ার উপর ন্যাটোর হামলা চলাকালেও বিশ্বে জ্বালানি তেলের বাজার অস্থিতিশীল হয়ে পড়েছিল।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


2 Responses to বিশ্ববাজারে তেলের দাম সর্বোচ্চ পর্যায়ে

  1. sikiş izle

    March 13, 2012 at 10:59 am

    I required for this blog site post admin really thanks i’ll glance your subsequent sharings i bookmarked your webpage

  2. smackdown oyunları

    March 14, 2012 at 3:23 pm

    Terrific put up admin thank you. I located what i was trying to find right here. I will review whole of posts on this time of day