Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

এইচএসসির ফল প্রকাশ : পাসের হার ৭৪.৩০ শতাংশ

২০১৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবার পাসের হার ৭৪.৩০ শতাংশ। এবার মোট পাস করেছে ৭ লাখ ৪৪ হাজার ৮৯১ জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ১৯৭ জন।

এ ছাড়া মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯১.৪৬ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৫.০৩ শতাংশ।

শনিবার সকালে গণভবনে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দেশের ৮ শিক্ষা বোর্ডের এইচএসসি এবং মাদ্রাসা বোর্ডের আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন।

দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এইচএসসি ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

শিক্ষার্থীরা অন্যান্য বারের মতো নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান, সংশ্লিষ্ট ওয়েবসাইট এবং টেলিটক মোবাইলের মাধ্যমে এই ফল পেয়ে যাবে।

এবার এইচএসসিতে ঢাকা বোর্ডে পাসের হার ৭৪.০৪ শতাংশ। রাজশাহী বোর্ডে পাসের হার ৭৭.৬৯ শতাংশ। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৬১.২২ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭৭২ জন। কুমিল্লায় পাসের হার ৬১.২৯ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৩৯০ জন। বরিশালে পাসের হার ৭১.৬৯ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৮৫৩ জন। সিলেট বোর্ডে পাসের হার ৭৯.১৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৫৩৫ জন। দিনাজপুর বোর্ডে পাসের হার ৭১.৯৪ শতাংশ এবং যশোর বোর্ডে পাসের হার ৬৭.৪৯ শতাংশ।

উল্লেখ্য, ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। সময়সূচি অনুযায়ী এর লিখিত পরীক্ষা ২৮ মে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু রাজনৈতিক অস্থিরতা এবং ঘূর্ণিঝড় মহাসেনের কারণে এইচএসসি ও সমমানের বেশ কয়েকটি পরীক্ষা পেছাতে হয় বোর্ডগুলোকে। এ কারণে লিখিত পরীক্ষা শেষ হয় গত ৩ জুন।

এ বছর ১০টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন নিবন্ধিত পরীক্ষার্থী ছিল। ৭ হাজার ৮০৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের এ পরীক্ষার্থীরা ২ হাজার ২৮৮টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দিয়েছে।

মোট পরীক্ষার্থীদের মধ্যে এইচএসসিতে ৮ লাখ ২৩ হাজার ২৪১, আলিমে ৮৮ হাজার ৭৭৯, এইচএসসি বিএম (ভোকেশনাল) ৯৫ হাজার ৯৫৬ এবং ডিআইবিএসে ৪ হাজার ৬০৫ জন অংশ নেয়।

এ ছাড়া দেশের বাইরে এবারো বিদেশের ৫টি কেন্দ্রে ১৬৫ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট