Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

স্কাউটপ্রধান পদে রাষ্ট্রপতির মনোনয়ন কেন অবৈধ নয় : হাইকোর্ট

স্কাউটপ্রধান পদে রাষ্ট্রপতির মনোনয়ন কেন অবৈধ ঘোষণা করা হবে না- জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাদের পদাধিকার বলে স্কাউটের দায়িত্ব পালন কেন অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে। এছাড়া স্কাউটের অর্থ সংস্থানের জন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছ থেকে বাধ্যতামূলক অর্থ সংগ্রহ কেন অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

বুধবার বিচারপতি কাজী রেজাউল হক ও এবিএম আলতাফ হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। সরকারের আইন সচিব, জনপ্রশাসন সচিব, শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের মহাপরিচালক, জাতীয় স্কাউট কমিশনারসহ বাংলাদেশ স্কাউটকে আগামী ৬ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রংপুর জেলা স্কাউটস কমিশনার এডভোকেট খন্দকার রফিক হাসনাইন ও স্কাউট ট্রেইনার নুরুল্লাহ মাসুমের এক রিট আবেদনের প্রেক্ষিতে এ রুল জারি করেন হাইকোর্ট। রিট আবেদনের পক্ষে শুনানি করেন এডভোকেট নুরুল ইসলাম সুজন।

এডভোকেট খন্দকার রফিক হাসনাইন জানান, যারা স্কাউটিং করেন শুধুমাত্র তাদেরই স্কাউটে থাকা উচিত। কিন্তু সরকারি কর্মকর্তাসহ অনেকেই পদাধিকার বলে স্কাউটের দায়িত্ব পালন করছেন। তিনি জানান, বাংলাদেশ স্কাউটের গঠনতন্ত্রের ৩(ক) ধারায় বলা হয়েছে, ‘বাংলাদেশ স্কাউটস’ সরকার বা কোন সংস্থা, গোষ্ঠী  ও ব্যক্তি নিয়ন্ত্রণ-নিরপেক্ষ স্বেচ্ছাধর্মী একটি প্রতিষ্ঠান। সেখানে আরো বলা হয়েছে, আঞ্চলিক স্কাউটগুলোকে তাদের কাজকর্ম পরিচালনার জন্য স্থানীয়ভাবে অর্থ সংস্থানের ব্যবস্থা করতে হবে। সেক্ষেত্রে বাধ্যতামূলক চাঁদা আদায়ও অবৈধ বলে দাবি করেন রিট আবেদনকারী।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট