Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নেবে কোর্ট : শাহ নেওয়াজ

নির্বাচন কমিশন প্রার্থীদের মনোনয়ন বাতিল না করে তা কোর্টের উপর ছেড়ে দেয়া হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ।

সোমবার দুপুরে শেরে বাংলা নগর নির্বাচন কমিশন সচিবলায়ের নিজ কক্ষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

শাহ নেওয়াজ বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর ৯১-ই ধারাটি বাতিল করে নির্বাচন কমিশন প্রার্থিতা বাতিলের ক্ষমতা না রেখে তা কোর্টের উপর ছেড়ে দিয়েছে।
তিনি বলেন, গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের ৯১ ই ধারায় আর একটি বিধান হলো কোনো কারণে নির্বাচনে একজন প্রার্থী থাকলে নতুন করে তফসিল ঘোষণা করতে হবে। আমরা এ বিধানটিও পরিবর্তনের জন্য সুপারিশ করেছি। আমরা চাই, একজন প্রার্থী থাকলে তাকে এককভাবে নির্বাচিত করতে।

শাহ নেওয়াজ বলেন, একজন প্রার্থী মৃত্যুবরণ করলো বা আচরণ বিধি অনুযায়ী অযোগ্য হলো- অন্য একজন প্রার্থী বৈধ থাকার পর নতুন করে তফসিল দিতে হবে, অথচ তার কোনো অপরাধ নেই।

প্রার্থিতা বাতিলের ধারা বাদ দিলে কমিশন দুর্বল হচ্ছে কীনা জানতে চাইলে তিনি বলেন, এ ধারা বাদ দিলেও প্রার্থীদের শাস্তি দেয়ার অনেক আইন রয়েছে। সুতরাং এতে কমিশন দুর্বল হচ্ছে না।

তিনি বলেন, আমরা আরপিও সংশোধন করে এ ধারা বাদ দিলেও আচরণবিধি এখনও রয়ে গেছে। আচরবিধি লংঘন হলে আইন অনুযায়ী শাস্তির ব্যবস্থা রয়েছে।
এ ধারা বাতিলে কোনো রাজনৈতিক দলের চাপ আছে কীনা জানতে চাইলে তিনি বলেন, কমিশন কারো চাপে পড়ে কাজ করে না। আমরা সকলের পরামর্শ অনুযায়ী কাজ করছি।
উল্লেখ্য, ২০০৮ সালে সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করে পূর্বের কমিশন প্রার্থিতা বাতিলের ক্ষমতা সংক্রান্ত আরপিও’র ৯১-ই ধারা অন্তর্ভুক্ত করে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট