Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ট্রেনের টিকিট যেন সোনার হরিণ

কমলাপুর রেলওয়ে স্টেশনে ট্রেনের অগ্রিম টিকিটের জন্য দ্বিতীয় দিনও ছিল যাত্রীদের উপচেপড়া ভিড়। সন্ধ্যা রাত থেকে অপেক্ষা করেও কেউ পাননি কাঙিক্ষত টিকিট। অনেকে আবার টিকিট পেয়ে স্বস্তি নিয়ে বাসায় ফিরেছেন। দীর্ঘক্ষণ অপেক্ষায় বিরক্তি প্রকাশ করে টিকিট দেয়ার সময়সূচি এগুনোর দাবি জানিয়েছেন। তবে গতকাল থেকে সিরিয়াল ব্যবস্থাপনা ঠিক রাখার জন্য যাত্রীদের টোকেন দেয়া হচ্ছে। স্টেশন কর্তৃপক্ষ টোকেন দিলেও এর তদারকি করছেন যাত্রীরা নিজেই। এদিকে অনেকে সিরিয়াল বিক্রির অভিযোগ করেছেন। সারা রাত লাইনে দাঁড়িয়ে সকালে সেই সিরিয়াল ২০০-৩০০ টাকায় বিক্রি করে দিয়েছেন। শুক্রবার সন্ধ্যায় ইফতার শেষেই কমলাপুর রেলওয়ে স্টেশনে হাজির হন রাজশাহীর যাত্রী নান্নু। তিনি বলেন, আমার সিরিয়াল ছিল ২৭ নাম্বার। সারা রাত স্টেশনেই কাটিয়েছি। সেহরিও করেছি স্টেশনেই। ২৭ নম্বর সিরিয়ালে থাকার পরও শোভন চেয়ারের টিকিট পাইনি। কাউন্টার থেকে বলা হয়েছে, শোভন চেয়ারের টিকিট বিক্রি শেষ হয়ে গেছে। এত তাড়াতাড়ি টিকিট শেষের কারণ সম্পর্কে জিজ্ঞেস করলে কাউন্টারম্যান বলেন- আমাদের মন্ত্রী, এমপি ও সচিবসহ বিভিন্ন কোটা রয়েছে। তাই এসব কোটা বাদ দিয়ে অল্প সংখ্যক টিকিট থাকে। তাই এত তাড়াতাড়ি শেষ হয়ে গেছে। নান্নুর মতো একই অভিযোগ করেছেন হাসান আলী। তিনি বলেন, আমার সিরিয়াল ছিল ২৪ নম্বর। শোভন চেয়ারের টিকিট চাইলে কাউন্টার থেকে বলা হয়, টিকিট নেই। বাধ্য হয়ে শোভন সাধারণ টিকিট কাটতে হয়েছে। হাসান আলীর মতো এরকম অভিযোগ অনেকেরই। তারা কাঙিক্ষত টিকিট না পেয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেন। আবুল কাশেম নামের এক যাত্রী টিকিট বিক্রির সময়সূচি এগুনোর দাবি জানিয়ে বলেন, আমি সন্ধ্যা রাত থেকে লাইনে দাঁড়িয়ে আছি। কিন্তু টিকিট দেয়া হবে সকাল ৯টায়। আমাদের দেশের ৯০ ভাগ মানুষ মুসলমান। সবাই সেহরি খেয়ে টিকিট কিনতে চলে আসেন। তাই টিকিট বিক্রির সময়টা আরও একঘণ্টা এগুলে যাত্রীদের জন্য সুবিধা হতো। এদিকে কমলাপুর রেলওয়ে স্টেশনে যারা রাত থেকে লাইনে দাঁড়ান তাদের সিরিয়াল ঠিক রাখার জন্য গতকাল থেকে টোকেনের ব্যবস্থা করা হয়েছে। টোকেনে যাত্রীর নাম, ঠিকানা, গন্তব্যস্থল, যাত্রার তারিখ লেখা রয়েছে। তা পূরণ করে লাইনে দাঁড়াতে হবে। এর তদারকি করছেন যাত্রীরা নিজেই।  মো. এমদাদ নামের এক যাত্রী বলেন, টোকেন সিস্টেম করাতে সিরিয়াল মেইনটেইন করতে সুবিধা হয়েছে। কেউ ব্যক্তিগত কাজে বাইরে গেলেও সমস্যা হবে না। বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আবু তাহের সকাল ১১টার দিকে কমলাপুর রেলস্টেশনে অগ্রিম বিক্রির চিত্র পরিদর্শনে আসেন। এ সময় এসব অভিযোগ সম্পর্কে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, কেবিন ও এসি প্রথম শ্রেণীর টিকিট সীমিত হওয়ায় কিছুটা সমস্যা হতে পারে। তবে এত দ্রুত শেষ হওয়ার কথা নয়। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলে জানান তিনি। যাত্রীদের দাবি অনুযায়ী টিকিট বিক্রির সময়সূচি আগানো হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ ধরনের কোন সম্ভাবনা নেই। কারণ অনেকে গাজীপুর থেকে আসেন টিকিট কিনতে। তাছাড়া আমাদের কর্মকর্তারা গভীর রাত পর্যন্ত কাজ করে এত সকালে আসা তাদের কষ্টকর হয়ে যাবে।
আজ দেবে ২৭শে রমজানের টিকিট: পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে শুক্রবার থেকে আন্তনগর ও ঈদ স্পেশাল ট্রেনের অগ্রিম টিকিট দেয়া শুরু হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে টিকিট বিক্রি শুরু হয়। বিরতিহীনভাবে চলে সারা দিন। আগামী ৩০শে জুলাই পর্যন্ত এ টিকিট বিক্রি চলবে। একজন সর্বোচ্চ ৪টি টিকিট কিনতে পারবে। এছাড়া এসএমএসের মাধ্যমে বিভিন্ন মোবাইল অপারেটর কোম্পানিগুলো থেকেও অগ্রিম টিকিট কেনা যাবে। আজ দেয়া হবে ২৭শে রমজানের টিকিট। এছাড় ২৯শে জুলাই দেবে ২৮শে রমজান এবং ৩০শে জুলাই ২৯শে রমজানের অগ্রিম টিকিট।
৩০০ টাকা সিরিয়াল বিক্রি: কমলাপুর স্টেশনে সিরিয়াল বিক্রির অভিযোগ করেছেন অনেকে। সারা রাত লাইনে দাঁড়িয়ে সকালে সেই সিরিয়াল ২০০-৩০০ টাকায় বিক্রি করে দিয়েছেন। মো. কামাল নামের এক যাত্রী বলেন, সকালে কমলাপুরে এসে লাইনে দাঁড়াতে। এসময় একজন এসে আমাকে বলেন, ২০ নম্বর সিরিয়ালটা বিক্রি করে দেবো। আপনি যদি কিনতে চান তাহলে আপনাকে ৩০০ টাকা দিতে হবে। টিকিট নামের সোনার হরিণ পাওয়ার আশায় বাধ্য হয়ে ৩০০ টাকা দিয়েই কিনেছি।
ফিরতি টিকিট বিক্রি শুরু ২রা আগস্ট: ঈদুল ফিতর উপলক্ষে রেলওয়ের ফিরতি টিকিট পাওয়া যাবে ২রা আগস্ট থেকে। ঈদ ফেরত যাত্রীদের জন্য রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশনে ২রা থেকে ৬ই আগস্ট   ফেরার টিকিট বিক্রি হবে। ২রা আগস্ট বিক্রি করা হবে ১১ই আগস্টের টিকিট। একইভাবে ৩রা আগস্ট ১২ই আগস্টের, ৪ঠা আগস্ট ১৩ই আগস্টের, ৫ই আগস্ট ১৪ই আগস্টের এবং ৬ই আগস্ট ১৫ই আগস্টের আগাম টিকিট বিক্রি করা হবে। এছাড়া এবার ঈদে থাকছে ৭ জোড়া বিশেষ ট্রেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট