Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

দুই পদ্ধতিতেই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে ইসি

তত্ত্বাবধায়ক ও দলীয় দুই ধরনের সরকারের অধীনেই আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার শেরেবাংলা নগরে নির্বাচন কমিশন সচিবালয়ে কমিশন বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ একথা জানান।

সিইসি বলেন, তত্ত্বাবধায়ক সরকার নাকি দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে, তা ঠিক করবে বড় দুই রাজনৈতিক দল। এর জন্য প্রধান দুই রাজনৈতিক দলকে দ্রুত এ সমস্যা সমাধানের আহ্বান জানান তিনি।

তিনি বলেন, নির্বাচন অনুষ্ঠানে আমাদের জন্য সময় খুব কম হয়ে যাচ্ছে। কোন ধরনের সরকার ব্যবস্থায় নির্বাচন হবে? যত তাড়াতাড়ি এ ব্যাপারে সিদ্ধান্ত হবে ততই কমিশনের জন্য ভালো। তা না হলে আমাকে দুই রকম পদ্ধতির নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে হচ্ছে। তবে দুই ধরনের প্রস্তুতির মধ্যে ব্যাপক পরিবর্তন থাকবে না।

তিনি বলেন, যেই সরকারই হোক নির্বাচন কমিশন নির্বাচন সম্পন্ন করতে প্রস্তুত।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাজী রকিবউদ্দিন আহমদ বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে যা বলেছেন এটা তার ব্যক্তিগত মতামত। যে কোনো দল তা বলতে পারে। তবে এ ব্যাপারে আমার কথা বলা ঠিক হবে না।

তিনি বলেন, নির্বাচনের সময় নির্বাচনী মাঠ পর্যবেক্ষণ করে বলা যাবে তখন সেনা লাগবে কিনা। পরিস্থিতির ওপর, পরিবেশ দেখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করতে হয়। নির্বাচনের আগে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া যায় না।

গণপ্রতিনিধিত্ব আদেশ আরপিওর ব্যাপারে সিইসি বলেন, আরপিও চূড়ান্ত করে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

নির্বাচন কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের ব্যাপারে জানতে চাইলে সিইসি বলেন, তারা অনেকদিন ধরে চাকরি করছেন। তাদের পদোন্নতি হতে পারে। আমরা এ ব্যাপারে কমিটি করেছি। আশা করছি ঈদের আগে তাদের সমস্যার সমাধান হবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট