Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিদ্রোহী প্রার্থী নির্বাচনে অংশ নিতে পারছে না : শাহনেওয়াজ

দলীয় শৃঙ্খলা ও কর্তৃত্ব রক্ষায় আরপিওতে বিদ্রোহী প্রার্থীদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ থাকছে না বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।

সোমবার দুপুরে শেরে বাংলানগরে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের কাছে  তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আরপিওতে আমরা বিধান করছি- কোনো দলের পক্ষ হতে একধিক প্রার্থী মনোনয়ন জমা দিতে পারবে না। তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে যে কেউ মনোনয়নপত্র জমা দিতে পারবে, যাতে করে দলের শৃঙ্খলা বজায় থাকে। এ ব্যাপারে সব রাজনৈতিক দল ইসির সাথে একমত বলে দাবি করেন এ কমিশনার।

জাতীয় নির্বাচনে পোস্টারে শুধুমাত্র প্রার্থীর ছবি থাকবে উল্লেখ করে কমিশনার শাহনেওয়াজ বলেন, বিলবোর্ড, ব্যানার ও ফেস্টুনের নির্দিষ্ট একটা মাপ থাকবে। রাস্তা বন্ধ করে কোনো পথসভা করা যাবে না এবং পথসভায় হ্যান্ডমাইক ব্যবহারের আইন থাকছে।

জাতীয় নির্বাচনের পরপর উপজেলা নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, যেকোনো বিষয়ে পূর্ব প্রস্তুতি ভালো। আমরা উপজেলা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি। কারণ, জাতীয় নির্বাচনের পর বেশি সময় আমাদের হাতে থাকবে না।

নতুন নিবন্ধন প্রত্যাশী দল সম্পর্কে বিএনপির অভিযোগের ব্যাপারে তিনি বলেন, যেকোনো দল নিবন্ধনের আবেদন করতে পারে। তাদের দেয়া তথ্যগুলো আমরা প্রথমে যাচাই করি। মাঠপর্যায়ে চূড়ান্ত যাচাই শেষে গণবিজ্ঞপ্তি দেবো। যদি কোনো দল বা ব্যক্তির আপত্তি থাকে তাহলে তা কমিশনে জানালে আমরা তা গ্রহণ করবো।

ইসি বিএনপি ভাঙ্গার ষড়যন্ত্রের অভিযোগ প্রসঙ্গে কমিশনার শাহনেওয়াজ বলেন, প্রতীকের ব্যাপারে তাদের আপত্তি আমরা যাচাই করে দেখবো। যদি কোনো প্রতীকে বিভ্রান্তি সৃষ্টি হয়, তাহলে আমরা তা হতে দেবো না। কারণ, আমাদের প্রত্যেকটা কাজ আইনসম্মতভাবে সম্পন্ন হবে। কোনো দলের রাজনৈতিক বক্তব্যের ব্যাপারে আমাদের কোনো কমেন্টস নেই।

আগামী নির্বাচন নিয়ে তিনি বলেন, কিভাবে আগামী সংসদ নির্বাচন হবে- তা আমরা এখনো স্পষ্ট নই। আমাদের জানুয়ারির মধ্যে নির্বাচন করতে হবে। তাছাড়া উপজেলা নির্বাচন জাতীয় সংসদ নির্বাচনের পরে অনুষ্ঠিত হবে বলেও জানান এ নির্বাচন কমিশনার।

বিএনএফের প্রতীক বরাদ্দ সম্পর্কে তিনি বলেন, বাস্তবতার বাইরে ইসি কোনো কাজ করবে না।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট