Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

রবিবার চার সিটি মেয়রের শপথ

রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশাল সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা রবিবার শপথ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল সাড়ে নয়টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে তাদের শপথ পড়াবেন।

স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম মো. শহিদ খান শনিবার জাস্ট নিউজকে এ কথা জানান। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, শপথ অনুষ্ঠানের আমন্ত্রণপত্র বিলিসহ অতিথিদের দাওয়াতের জন্য শুক্রবার ও শনিবার স্থানীয় সরকার বিভাগের অফিস খোলা রেখা হয়েছে।

তিনি বলেন, আগামীকাল চার সিটির মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণকে কেন্দ্র করে সব আয়োজন সম্পন্ন করা হয়েছে। এর জন্য আমরা সম্পুর্ন প্রস্তুত রয়েছি।

শপথ গ্রহণের প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, মেয়রদের শপথ বাক্য পাঠ করাবেন প্রধানমন্ত্রী আর কাউন্সিলরদের স্থানীয় সরকার মন্ত্রী।

জানাগেছে, এ-সংক্রান্ত নথি অনুমোদনের জন্য গত বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটায় প্রধানমন্ত্রী এ-সংক্রান্ত নথিপত্রে অনুমোদন দেন।

উল্লেখ্য, গত ১৫ জুন এই ৪ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে বিএনপি সমর্থিত প্রার্থীরা জয়লাভ করেন। সিলেটে আরিফুল হক চৌধুরী, রাজশাহীতে মোহাম্মদ মোছাদ্দেক হোসেন, খুলনায় মো. মনিরুজ্জামান মনি এবং বরিশালে মো. আহসান হাবিব কামাল মেয়র হিসেবে নির্বাচিত হন। এর গেজেট প্রকাশ করা হয় ২৪ জুন। আইনে গেজেট প্রকাশের একমাসের মধ্যে শপথ গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। তাই ২৩ জুলাইয়ের মধ্যে তাঁদের শপথ নিতে হবে।

তবে শপথ নিলেও স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ৬ ধারা মোতাবেক সিটি করপোরেশন গঠিত হওয়ার পর প্রথম বৈঠকের পরবর্তী পাঁচ বছর পর্যন্ত মেয়াদ নির্ধারিত থাকায় ৪ মেয়রকেই ক্ষমতা পেতে প্রায় ৩ মাস অপেক্ষা করতে হবে।

প্রসঙ্গত, আইন অনুযায়ী, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরদের মেয়াদ উত্তীর্ণ হবে আগামী ১৭ সেপ্টেম্বর। খুলনা ও বরিশাল সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে যথাক্রমে ২৪ সেপ্টেম্বর ও ৭ অক্টোবর।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট