Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বাংলাদেশে একবছর শ্রমমান পর্যবেক্ষণ করবে আইএলও-ইউ

বাংলাদেশে পোশাক ও শ্রমিকদের মানউন্নয়নে পাশে থাকেবে ইউরোপীয় ইউনিয়ন। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে ইউ বাজারে জিএসপি সুবিধা বহাল রাখবে সংস্থাটি। তবে শ্রমিকদের মানউন্নয়নের বিষয়টি ২০১৪ সাল পর্যবেক্ষণ করবে আইএলও এবং ইউ।

রবিবার ইউরোপীয় ইউনিয়নের বিবৃতিতে এ কথা বলা হয়। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ একমাত্র অস্ত্র ছাড়া অন্য সব ধরণের পণ্যে ইউরোপীয় ইউনিয়নের জিএসপি সুবিধা পেয়ে থাকে। আর এ সময়ে বাংলাদেশ থেকে জিএসপি সুবিধা প্রত্যাহার করবে না ইউ। এ ধরনের সিদ্ধান্ত নেয়া হলে তা বাংলাদেশের অর্থনীতি ও কর্মসংস্থান এর ওপর বিরুপ প্রভাব তৈরি করবে।

এতে বলা হয়, বাংলাদেশের শ্রম পরিস্থিতি নিয়ে আগামী ৮ই জুলাই জেনেভায় অনুষ্ঠিতব্য সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের ট্রেড কমিশনার দে গাট অংশ নেবেন। ‘ স্টেয়িং এনগেজড- এ সাসটেইনএবিলিটি কমপ্যাক্ট উইথ বাংলাদেশ’ শিরোনামের এ সম্মেলনে যুক্তরাষ্ট্র, আইএলও, ইউরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেবেন।

উল্লেখ্য যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধা স্থগিত করার পর ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশেও এ সুবিধা পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়। আর এ পরিস্থিতিতে ইইউ তাদের অবস্থান তুলে ধরলো।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট