Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

রাজশাহীতে সব প্রস্তুতি সম্পন্ন, অপেক্ষা ভোটের

রাত পোহালেই রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন। নির্বাচনকে ঘিরে তাই এখন প্রার্থী ও ভোটারদের অপেক্ষার পালা। রাসিক নির্বাচনের এবার চতুর্থ আয়োজন। ইতিমধ্যে নগরীর ভোট কেন্দ্রসমূহে নির্বাচন উপকরণ পাঠানো শুরু হয়েছে। সহকারী রিটার্নিং অফিসার সাইফুল ইসলাম জানান, বিকেলের মধ্যে সব কেন্দ্রে নির্বাচন সামগ্রী পাঠানো সম্পন্ন হয়েছে।

নির্বাচন অফিস জানায়, এবার রাজশাহী সিটি নির্বাচনে মোট ১৩৭ ভোট কেন্দ্র রয়েছে।  এরমধ্যে অস্থায়ী ভোটকেন্দ্র রয়েছে ১০৭টি। এসব কেন্দ্রে মোট বুথ (ভোটকক্ষ) রয়েছে ৮৭১টি। আর একটি ওয়ার্ডের ৩টি কেন্দ্রের ২০টি বুথে ভোটগ্রহণ করা হবে ইভিএমে। ইভিএমের কেন্দ্রগুলো হলো লক্ষ্মীপুর বালিকা উচ্চ বিদ্যালয়, রাজশাহী গভ. ল্যাবরেটরি হাই স্কুল ও রাজশাহী টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট। আর মোট ভোটকেন্দ্রের মধ্যে ১০৪টিকে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

নির্বাচন অফিস সূত্র মতে, প্রতিটি ওয়ার্ডের প্রয়োজনীয় নির্বাচন সামগ্রী পাঠানোর প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার, দুইজন করে সহকারী প্রিজাইডিং অফিসার রয়েছে।

রাজশাহী সিটি করপোরেশনের এবার মোট ভোটার ২ লাখ ৮৬ হাজার ৯১৭। এর মধ্যে এক লাখ ৪৩ হাজার ৩৯৫ জন পুরুষ এবং এক লাখ ৪৩ হাজার ৫২২ জন নারী। সর্বশেষ ২০০৮ সালের এই নির্বাচনে ভোটার ছিল ২ লাখ ৫৮ হাজার ৭৫৯ জন। সে হিসাবে এবার  ভোটার বেড়েছে ২৮ হাজার ১৫৮ জন, যাদের বেশিরভাগই আবার তরুণ।

রাজশাহী সিটি নির্বাচনে এবার মোট ২২৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মেয়র পদে তিনজন, সাধারণ ৩০টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ১৫৬ জন ও সংরক্ষিত ১০টি আসনের বিপরীতে লড়ছেন ৬৬ জন।

এদিকে বৃহস্পতিবার মধ্যরাত থেকে নগরীর ৩০টি ওয়ার্ডে ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নেমেছেন। তারা আচরণবিধি মনিটরিং করছেন। এছাড়া সংরক্ষিত ১০টি আসনের জন্য রয়েছেন ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন আরএমপি কমিশনার এসএম মনিরুজ্জামান।

রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার জানান, আবহাওয়া ভালো থাকলে ৯০ ভাগের বেশি ভোট কাস্ট হওয়ার আশা রয়েছে। তবে বৃষ্টি কিংবা প্রাকৃতিক দুর্যোগ হলে ভোটারের উপস্থিতি কিছুটা কমে যেতে পারে। তবে ভোটগ্রহণ কার্যক্রমে কোনো ব্যাঘাত ঘটবে না উল্লেখ করে তিনি বলেন, রাজশাহী সিটির প্রায় সব ভোটকেন্দ্র পাকা ভবনে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট