Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সরকারি প্রচারণা চালাতে ৫০ লাখ টাকা দিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়!

যুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক ‘দি ইন্ডিপেনডেন্ট’ পত্রিকার মাধ্যমে আন্তর্জাতিক দেশগুলোতে বাংলাদেশ সরকারের গত চার বছরের প্রচারণা চালাতে ৫০ লাখ টাকা দিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ‘দি ইন্ডিপেনডেন্ট’ পত্রিকাতে ছয় পৃষ্ঠার বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে বাংলাদেশ সরকার। এজন্য সরকারের খরচ পড়বে প্রায় ১ কোটি ৪৮ লাখ টাকা। যার মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় দেবে ৫০ লাখ টাকা। বাকি টাকা অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে নেয়া হবে।

সরকারের অর্থ মন্ত্রণালয় এরই মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে টাকা চেয়ে চিঠি পাঠিয়েছে। চিঠিতে ‘সহায়তা’ চাওয়া হয়েছে উল্লেখ করা হলেও প্রকৃতভাবে এটাকে ‘চাঁদা’ হিসেবে অনেকেই অভিহিত করেছেন।

জানা গেছে, এমন প্রচারণা চালাতে সরকারের কাছে প্রথম প্রস্তাব রাখে পররাষ্ট্র মন্ত্রণালয়। তারপর তারা অর্থ মন্ত্রণালয়কে একটি চিঠি ইস্যু করে। চিঠিতে বলা হয়েছে ‘প্রস্তাবিত বিশেষ ক্রোড়পত্রে দেশের সঠিক চিত্র উপস্থাপন করা হলে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের ব্যাপারে ইতিবাচক ধারণা সৃষ্টি করবে বলে লন্ডনস্থ বাংলাদেশের হাইকমিশনও অভিমত এবং ইতিবাচক মতামত ব্যক্ত করেছে।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুস্তফা কামাল জাস্ট নিউজকে বলেন, এ বিষয়ে আমি কিছুই বলতে পারবো না। এ সম্পর্কে বলার বিষয়ে আমার কিছু প্রতিবন্ধকতা রয়েছে।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (মিডিয়া) নৃপেন্দ্র চন্দ্র দেবনাথ জাস্ট নিউজকে বলেন, এই বিষয়ে কাজ শুরু হয়েছে আরো ৫ থেকে ৬ মাস আগে।  এখন বিষয়টি প্রক্রিয়াধীন আছে। চূড়ান্ত কিছুই হয়নি এখনো।

কবে নাগাদ ক্রোড়পত্রটি প্রকাশ করা হবে জানতে চাইলে তিনি জানান, এই বিষয়ে আমি তেমন কিছুই জানি না। এটা বহিঃপ্রকার অনুবিভাগের মহাপরিচালক জানতে পারেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় কি ৫০ লাখ টাকা দিয়েছে এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা একবারে দেয়া হবে না। বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে এটা দিতে হয়। তবে অর্থনৈতিক বিষয়টা সম্পূর্ণভাবে দেখভাল করছে অর্থ মন্ত্রণালয়।

এ বিষয়ে বহিঃপ্রকার অনুবিভাগের মহাপরিচালক শামীম আহসানের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।

জানা গেছে, ছয় পৃষ্ঠার ওই ক্রোড়পত্রটি ‘দি ইন্ডিপেনডেন্ট’ পত্রিকায় ওয়ার্ল্ড রিপোর্ট নামের একটি মিডিয়া এজেন্সির মাধ্যমে প্রকাশ করা হচ্ছে। এ জন্য ১ কোটি ৪৮ লাখ টাকা চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে এজেন্সিটি। এরই পরিপ্রেক্ষিতে ওই পরিমাণ অর্থের জোগান দিতে অর্থ মন্ত্রণালয়কে চিঠিটি দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। যার জন্য গত ১১ এপ্রিল পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুকূলে ৫০ লাখ টাকা বরাদ্দ করেন অর্থমন্ত্রী। বাকি টাকা বিভিন্ন ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে চেয়ে চিঠি পাঠায় অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। চলতি মাসের শেষে বা আগামী মাসে ক্রোড়পত্রটি ‘দি ইন্ডিপেনডেন্ট’ পত্রিকায় প্রকাশিত হতে পারে বলে জানা গেছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট