Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

‘বাজেট তিন সরকারের ছোঁয়া পাবে’

 জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, দেশে যদি স্বাভাবিক অবস্থা থাকে এবং গণতান্ত্রিক ধারায় অগ্রসর হতে পারে- তাহলে ২০১৩-১৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট তিনটি সরকারের হাতের ছোঁয়া পাবে। বর্তমান সরকার, তারপর নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকার এবং নির্বাচনের পর নতুন সরকার।

সংসদে ২০১৩-১৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বাজেটে বেশি সমস্যা হবে নতুন সরকারের জন্য। কারণ প্রাথমিকভাবে যা দেখা যাচ্ছে- তাতে প্রস্তাবিত বাজেটে আয় ও ব্যয়ের মধ্যে ভারসাম্যহীনতা রয়েছে।

এরশাদ বলেন, দেশের বাস্তব অবস্থার প্রেক্ষিতে যে ধরনের বাজেট প্রণয়ন হওয়া উচিত ছিল তা হয়নি। যৌক্তিকতা এড়িয়ে রাজনৈতিক প্রেক্ষাপটে ২০১৩-১৪ অর্থবছরের বাজেট পেশ করা হয়েছে।

তিনি বলেন, মূলত এটা হয়েছে একটি নির্বাচনবিলাসী বাজেট। যদি বাস্তবায়ন করা হয় তবে ভালো। তবে তা হবে বলে মনে হয় না।

তিনি বলেন, অতীত অভিজ্ঞতা থেকে দেখা গেছে- সব সরকারই তার মেয়াদের শেষ বাজেটে আসন্ন নির্বাচনে জনগণের আনুকূল্য লাভের জন্য সাধারণভাবে চোখে পড়ার মতো জনকল্যাণমুখী বরাদ্দ বা সুযোগ-সুবিধার কথা উল্লেখ রাখে। এ বাজেটেও তার ব্যতিক্রম কিছু ঘটেনি।

তিনি বলেন, দেশের ইতিহাসে এ যাবৎকালের মধ্যে সর্ববৃহৎ বাজেট এটি। এখানে যতটা সংযমী ও সাশ্রয়ী হওয়া প্রয়োজন ছিল,  রাজনৈতিক বাস্তবতার প্রেক্ষাপটে তা হয়নি। তাই এই বাজেট বাস্তবায়ন করা হবে একটি দুরূহ ব্যাপার।

তিনি বলেন, এ বাজেটকে আমি এক কথায় উচ্চাভিলাষী বাজেট বলতে চাই না। এটাকে গণবিরোধী বা গণমুখী বাজেট বলেও অভিহিত করতে চাই না।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট