Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ভিডিও কনফারেন্সে উন্নত চিকিৎসা দেবে গ্রামীণ ফোন

এখন আর শহরে এসে নয়, নিজ গাঁয়ে বসেই বিশেষজ্ঞ চিকিৎসকদের উন্নত সেবা নিতে পারবে গ্রামাঞ্চলের সাধারণ মানুষ। সল্প খরচে গ্রামীণ জনপদের এ সেবা পাবার সুযোগ এনে দিয়েছে দেশের শীর্ষস্থানীয় মোবাইল অপারেটর গ্রামীণফোন। প্রতিষ্ঠানটি দেশের গ্রামাঞ্চলে উন্নতমানের স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে টেলিমেডিসিন সেবার সমপ্রসারণ করেছে।

রোববার হোটেল রূপসী বাংলার মার্বেল হলে তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় ও গ্রামীণ ফোন এ সংক্রান্ত  একটি যৌথ সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। টেলিমেডিসিন ওয়ার্কিং গ্রুপ অব বাংলাদেশ (টিডব্লিউজিবি) এই প্রকল্পের প্রযুক্তিগত অংশীদার হিসেবে এবং আয়শা মেমোরিয়াল সেপশ্যালাইজ্‌ড হাসপাতাল,  দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র এবং কর্নসান ওয়ার্ল্ডওয়াইড  প্রকল্পটির বাস্তবায়নকারী  অংশীদার হিসেবে কাজ করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সচিব নজরুল ইসলাম খান (এন আই খান), গ্রামীণ ফোন সিইও বিবেক সুদ উপস্থিত ছিলেন।

এই প্রকল্পের জন্য ডিআইসিওটি (ডিজিটাল ইমেজিং অ্যান্ড কমিউনিকেশন অন টেলিমেডিসিন) নামক একটি নতুন ধরনের যন্ত্র তৈরি করা হয়েছে যা টিআইএমইএস (টেলিমেডিসিন ইনফরমেশন ম্যানেজমেন্ট অ্যান্ড এডুকেশন সিস্টেম) সফটওয়্যারের সাহায্যে ব্যবহার করা হবে । এ দেশের অসহায়-বঞ্চিত জনসাধারণের মাঝে উন্নতমানের স্বাস্থ্যসেবা পৌঁছে দেবার লক্ষ্যে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

চুক্তি স্বাক্ষরের ফলে চলমান এ প্রকল্পটি নতুন স্থাপিত ইউনিয়ন ইনফরমেশন সার্ভিস সেন্টারগুলোর কার্যক্রমকে আরো বলিষ্ঠ করে তুলবে। ১৫ টি  ইউনিয়ন ইনফরমেশন সার্ভিস সেন্টার টেলিমেডিসিন সেন্টারে রুপান্তর করা হবে এবং চিকিৎসকদের সাহায্যের জন্য উদ্যোক্তাদের টেলিমেডিসিন  সহকারী হিসেবে প্রশিক্ষণ দেয়া হবে। চিকিৎসক এবং রোগীদের মাঝে ভিডিও কনফারেন্স যেন নিখুঁতভাবে চলতে পারে সেজন্য কমপক্ষে ১ এমবিপিএস ব্যান্ডউইথ-এর ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে। এছাড়াও, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এবং এনএইচএসডিপি-এর স্মাইলিং সান ক্লিনিকের অংশগ্রহণে দেশের প্রত্যন্ত এলাকায়  ২০ টি গ্রামীণ টেলিমেডিসিন কেন্দ্র এবং ২০ টি স্মার্টফোন/ট্যাবলেট ভিত্তিক সার্ভিস ডেলিভারি পয়েন্ট এই প্রকল্পের আওতায় আনা হবে।

গ্রামীণফোনের চিফ এঙিকিউটিভ অফিসার (সিইও)  বিবেক সুদ বলেন, প্রকল্পটি আরও বেশি অঞ্চলে বিস্তৃত করতে পেরে গ্রামীণফোন অত্যন্ত আনন্দিত। আমাদের বিশ্বাস, এই প্রকল্পের দ্বারা গ্রামের সাধারণ মানুষেরা বিশেষজ্ঞ পরামর্শ গ্রহণের মাধ্যমে তাদের রোগ নিরাময়ের বিশেষ সুবিধা পাবেন ।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট