Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সরকারি পাটকলে লোকসান ৬৬ কোটি ৭৭ লাখ টাকা : লতিফ সিদ্দিকী

সরকারি মালিকানাধীন পাটকলগুলোতে বিগত ২০১১-১২ অর্থবছরে লোকসান হয়েছে ৬৬ কোটি ৭৭ লাখ টাকা।

বুধবার জাতীয় সংসদে এইচএম গোলাম রেজার প্রশ্নের জবাবে পাট ও বস্ত্রমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী সংসদে এ তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে সরকারি মালিকানায় ২৪টি পাটকল রয়েছে। যার মধ্যে বাংলাদেশ জুট মিলস করপোরেশনের নিয়ন্ত্রণাধীন চালু ১৮টি পাটকলের মধ্যে ৬টিতে লাভ ৪৪ কোটি ২৭ লাখ টাকা এবং ১২টি পাটকলে লোকসান ১১১ কোটি তিন লাখ টাকা।

মন্ত্রী বলেন, লাভজনক জুট মিলগুলোর মধ্যে রয়েছে লতিফ বাওয়ানী জুট মিলস লি:, জাতীয় সাবেক কওমী জুট মিলস লি:, খালিশপুর সাবেক পিপলস জুট মিলস লি:, রাজশাহী জুট মিলস, গুল আহমেদ জুট মিলস লি: ও বাংলাদেশ জুট মিলস লি:। মোছা: ফরিদা আখতারের এক প্রশ্নের জবাবে লতিফ সিদ্দিকী বলেন, বিজেএমসির নিয়ন্ত্রিত ২৩টি সরকারি পাটকলের মধ্যে ৬টি পাটকলের মিলঘাট এবং ক্রয়কেন্দ্রেগুলোতে কৃষকদের ৬৭ লাখ ৮ হাজার টাকা বকেয়া অপরিশোধিত রয়েছে।

মো. শহীদুজ্জামান সরকারের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০১১-১২ অর্থবছরে দেশে মোট ১৪ লাখ ৫ হাজার টন পাট উৎপাদিত হয়েছে যার মধ্যে চার লাখ ১১ হাজার টন পাট বাংলাদেশ রফতানি করেছে। রফতানিকৃত পাট ও পাটজাত পণ্য হতে বাংলাদেশ এক হাজার ৫৪০ কোটি ৬৬ লাখ টাকার বৈদেশিক মুদ্রা আয় করেছে।

মো. শহীদউদ্দিন চৌধুরী এ্যানির এক প্রশ্নের জবাবে আবদুল লতিফ বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এ পর্যন্ত ৫টি পাটকল ও ৭টি বস্ত্রকল পুনঃচালু করেছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট