Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আজ মহাজোট সরকারের শেষ বাজেট পেশ

আজ চলতি মেয়াদের শেষ বাজেট  দিতে যাচ্ছে মহাজোট সরকার। প্রায় ২ লাখ সাড়ে ২২ হাজার কোটি টাকার বাজেটে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ১ লাখ সাড়ে ৬৭ হাজার কোটি টাকার। প্রবৃদ্ধির লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে  ৭ দশমিক ২।

অনেক যোগ বিয়োগ আর হিসেব নিকেশের পর সরকার মেয়াদের শেষ বাজেট দিতে যাচ্ছে কাল। চলমান রাজনৈতিক অস্থিরতা, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় বাজেট করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে বলে নিজেই স্বীকার করেছেন অর্থমন্ত্রী।

২০০৬-০৭ দীর্ঘ দুই বছর তত্ত্বাবধায়ক সরকার শেষে রাজনৈতিক সরকার গঠন করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। গত ছয় বছরে রাজনৈতিক সহিংসতা রাজস্ব খাতে তেমন আঘাত করতে পারেনি। মেয়াদের শেষ বছরে সে কারণেই প্রায় ছয় হাজার কোটি টাকার ঘাটতি নিয়ে বাজেট দিতে হচ্ছে সরকারকে। অনেক কাঁটছাট করে শেষ পর্যন্ত রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ সাড়ে ৬৭ হাজার কোটি টাকার। এর মধ্যে এনবিআর নিয়ন্ত্রীত কর ১ লাখ ৩৫ হাজার, এনবিআর বহির্ভূত ৫ হাজার ১শ ২৯ কোটি ও কর বহির্ভূত আয় ধরা হয়েছে ২৬ হাজার ২শ ৪০ কোটি টাকা। বাজেটে আয়কর ৪৮ হাজার ৩শ, ভ্যাট ৫১ হাজার ও কাস্টমসের মাধ্যমে আয় ধরা হয়েছে ৩৫ হাজার ৭শ ৯০ কোটি টাকা।

গত কয়েক বছরে ভর্তুকির পরিমাণ বাড়ানো হলেও এবার ভর্তুকির পরিমাণ কমানো হচ্ছে। গত অর্থ বছরের চেয়ে ৬ হাজার কোটি টাকা কমিয়ে এবার ভর্তুকির আকার ধরা হচ্ছে, ২৮ হাজার ৬শ ৬৯ কোটি টাকা। ঘাটতি ধরা হয়েছে ৫৫ হাজার ৩৯ কোটি টাকা। এর মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে ২৫ হাজার কোটি টাকা ঋণ নেয়া হতে পারে।

পরিবহণ খাতকে অগ্রাধিকার দিয়ে প্রায় ৭৪ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপি এরই মধ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদে পাশ হয়েছে। এডিপিতে পরিবহণ খাতে অন্তর্ভুক্ত করা হলেও পদ্মা সেতুতে বিশেষ বরাদ্দ দেয়া হয়েছে। যার পরিমাণ ধরা হয়েছে ৬ হাজার ৮শ ৫২ কোটি টাকা। এবারই প্রথম এডিপিতে স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোর জন্য আলাদা বরাদ্দ রাখা হয়েছে। সরকারি বেসরকারি যৌথ অংশীদারিত্ব খাত ব্যবহার না হওয়ার ধারাবাহিকতা বজায় থাকলেও এবারও পিপিপিতে  ৩ হাজার কোটি টাকা বরাদ্দ থাকছে।

বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ রাখা হচ্ছে ২২ হাজার ৯শ ২৩ কোটি টাকা। পরীক্ষামূলকভাবে এবার একটি জেলা বাজেট দেয়া হচ্ছে। বাজেটে মহার্ঘ্য ভাতা দেয়া হবে না বলে এরই মধ্যে জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী। তবে, বাজেটে স্থায়ী পে-কমিশনের ঘোষণা দেবেন বলে জানিয়েছেন তিনি। এই বাজেটেও বেশ কয়েকটি খাতে কালো টাকা সাদা করার সুযোগ থাকছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট