Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

জিএসপি সুবিধা বাতিল করা হবে যুক্তরাষ্ট্রের অযৌক্তিক সিদ্ধান্ত

অর্থমনী্ত্র আবুল মাল আবদুল মুহিত বলেছেন, যুক্তরাষ্ট্র পোশাক শিল্পে দুর্ঘটনার কথা বলে বাংলাদেশের  জিএসপি সুবিধা বাতিল করলে তা হবে অযৌতিক ও বাংলাদেশের প্রতি অবিচারের শামিল।

তিনি বলেন, দেশের তৈরি পোশাক শিল্প ও এই শিল্পে নিয়োজিত শ্রমিকদের অবস্থার উন্নতির জন্য সরকার আগে থেকেই কাজ করছে। সাম্প্রতিক সময়ে পোশাক শিল্পে সংগঠিত দুঃখজনক ঘটনাগুলো না ঘটলেও এ কাজ করা হতো।

শনিবার সচিবালয়ে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) একটি প্রতিনিধিদলের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় অর্থমন্ত্রী এই মন্তব্য করেছেন।

অর্থমনী্ত্র দেশের পোশাক শিল্পে সাম্প্রকি সময়ে সংগঠিত দুর্ঘটনাগুলোকে সন্দেহজক মন্তব্য করে বলেছেন, পোশাকশিল্প এখন ভালো একটি জায়গায় রয়েছে। বাংলাদেশ সারা বিশ্বে  পোশাক রপ্তানিতে দ্বিতীয় স’ানে। এটাকে ধরে রাখার জন্য সব কিছুই করা হবে।

মন্ত্রী বলেন, সাভার ট্র্যাজেডি সংগঠিত হবার আগে থেকেই  মনী্ত্রপর্যায়ের একটি কমিটি গঠন পোশাকশিল্প নিয়ে কাজ করছে। সাভার ট্র্যাজেডির পর আরো একটি কমিটি গঠন করা হয়েছে, তারা তিন মাসের মধ্যে প্রতিবেদন দেবে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘যুক্তরাষ্ট্র  শুল্ক আদায়ে ধনী ও গরিব দেশের মধ্যে বৈষম্য করছে। তারা  ফ্রান্সের মতো উন্নত দেশের কাছ থেকে  মাত্র ৫ শতাংশ হাওে রফতানি  শুল্ক আদায় করে। অথচ বাংলাদেশের কাছ থেকে আদায় করে  ২৪ শতাংশ পর্যন্ত। তাদের যুক্তি, বাংলাদেশকে সুবিধা দিলে অন্য স্বল্পোন্নত দেশগুলো ক্ষতিগ্রস্ত হবে। এটা অযৌক্তিক।

তিনি আইবিএফবির প্রতিনিধিদলটিকে যুক্তরাষ্ট্র  সফরের সময় বাংলাদেশের সমস্যাগুলো যুক্তরাষ্ট্র  সরকারের কাছে তোলে ধরার আহ্বান জানান।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট