Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

‘যুদ্ধাপরাধ বিচারের মানে সন্তুষ্ট নয় যুক্তরাষ্ট্র’

বাংলাদেশের মানবতাবিরোধী অপরাধের বিচার কার্যক্রমের সমালোচনা করে যুদ্ধাপরাধবিষয়ক বিশেষ মার্কিন দূত স্টিফেন জে র‌্যাপ বলেছেন, মানবতাবিরোধী অপরাদের বিচারে আন্তর্জাতিক মান সম্পূর্ণভাবে নিশ্চিত হয়নি।

বিশেষ করে প্রত্যেক পক্ষকে তার মামলা প্রমাণের ক্ষেত্রে সাক্ষী হাজির করার সমান সুযোগ, ১৯৭৩ সালের আইন অসংশোধনী রেখে বিচারকার্য পরিচালনা করা এবং কিছু কিছু ক্ষেত্রে অভিযুক্ত ব্যক্তির উপর মামলা পরিচালনা করার দায়িত্ব জোর করে চাপিয়ে দেয়া হয়েছে।

গত মঙ্গলবার বাংলাদেশ সফরে আসা যুদ্ধাপরাধবিষয়ক বিশেষ মার্কিন দূত স্টিফেন জে র‌্যাপ তার সফর শেষে বুধবার ঢাকা ছাড়ার আগে এ অভিমত ব্যক্ত করেন। একই দিন তিনি আমেরিকান সেন্টারে সাংবাদিক সম্মেলন করে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

তিনি বলেন, মানবতাবিরোধী বিচারের ক্ষেত্রে এখনো পদ্ধতিগত ত্রুটি রয়েছে। যার জন্য যুক্তরাষ্ট্র খুবই উদ্বিগ্ন।

তিনি বলেন, যুদ্ধাপরাধের বিচারের বিষয়ে যুক্তরাষ্ট সন্তুষ্ট না হলেও সামনের দিনগুলোতে সন্তুষ্ট হওয়ার আশা প্রকাশ করে।

র‌্যাপ বলেন, আমি বিশ্বাস করতে চাই বাংলাদেশের মানবতাবিরোধী বিচার প্রক্রিয়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিধান পুরোপুরি অনুসরণ করবে।

শাহবাগের আন্দোলন বিচার কার্যক্রমকে প্রভাবিত করছে কিনা এমন প্রশ্নের জবাবে স্টিফেন জে র‌্যাপ বলেন, আমি এ বিষয়ে তেমন কোনো প্রমাণ পাইনি।

তিনি জানান, ২০১১ সালে যখন আমি প্রথম বাংলাদেশে এসেছিলাম তখন যুদ্ধাপরাধের ট্রাইব্যুনালের যে অবস্থা দেখেছিলাম তার থেকে বর্তমান অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।

সংবাদ সম্মেলনে স্টিফেন জে র‌্যাপের সাথে এ সময় বাংলাদেশে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনাও উপস্থিত ছিলেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট