Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

চারজনের রায়ে আমেরিকা সন্তুষ্ট: আইনমন্ত্রী

ঢাকা: আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ জানিয়েছেন, মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় এখন পর্যন্ত যে চারজনের রায় ট্রাইব্যুনাল দিয়েছে তাতে সফররত আমেরিকার পররাষ্ট্র দফতরের বিশেষ দূত স্টিফেন জে র‌্যাপ সন্তোষ প্রকাশ করেছেন।
বুধবার সকালে আইনমন্ত্রীর সঙ্গে তার সচিবালয়ের কার্যালয়ে বৈঠক করেন আমেরিকার গ্লোবাল ক্রিমিনাল জাস্টিস বিষয়ক এই বিশেষ দূত। বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান।
মন্ত্রী বলেন, “মানবতাবিরোধী অপরাধের বিচারে তারা (আমেরিকা) সর্বোচ্চ সাজার বিরুদ্ধে নয়। এ পর্যন্ত যে চারজনের রায় হয়েছে, সেগুলোতে তারা সন্তুষ্ট। কোনো রায় সম্পর্কে তাদের আপত্তি নেই।”
তিনি বলেন, “মৃত্যুদণ্ড নিয়ে র‌্যাপ আপত্তি জানাননি। তবে আমাদের অবস্থান জানতে চেয়েছেন। আমি তাকে এ বিষয়ে ব্যাখ্যা করেছি। মৃত্যুদণ্ড নিয়ে তারা জানতে চাইলেও তা বেশি জোরালোভাবে নয়, কারণ তাদের দেশেও ক্যাপিটাল পানিসমেন্ট আছে।”
শফিক আহমেদ বলেন, “একাত্তরে যারা গণহত্যা করেছে, শ শ মানুষকে নির্বিচারে হত্যা করেছে, নিরীহ মানুষকে হত্যা করেছেছে, ধর্মীয় কারণে বা বুদ্ধিজীবী হত্যা করেছে- এ ধরনের বর্বরতা ও গণহত্যার বিচার ক্যাপিটাল পানিসমেন্ট ছাড়া অন্যকিছু হতে পারে না। এ বিষয়ে আলাপ হয়েছে।”
আইনমন্ত্রী ও র‌্যাপের বৈঠকে মার্কিন রাষ্ট্রদূন ড্যান মোজেনাও উপস্থিত ছিলেন। এর আগে তিনবার বাংলাদেশে আসেন র‌্যাপ।
প্রতিটি রায়ের বিষয় উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, “কোনো রায় সম্পর্কে তাদের কোনো রকমের আপত্তি বা অভিযোগ নেই।”
মন্ত্রী বলেন, “বিভিন্ন আদালতের এ ধরনের রায়ের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতিরা রায় দিয়েছেন। এটা দেখে তারা বলেছেন, বিচার সুষ্ঠুভাবে করা হচ্ছে। কোনো অবস্থাতেই এটাকে বিতর্কিত করার মতো অবস্থা নেই।”
বিচারকে স্বচ্ছ ও নিরপেক্ষ করার জন্য আইন পরিবর্তন করা হয়েছে বলে র‌্যাপকে জানান আইনমন্ত্রী। এছাড়া টাইব্যুনাল যে স্বাধীনভাবে কাজ করছে সে বিষয়ে আইনের ধারা যুক্ত করার বিষয়টিও মন্ত্রী র‌্যাপকে অবহিত করেন।
Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট