Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

শাপলা চত্বরে যৌথ অভিযানে নিহতে সংখ্যা আসলে কত ?

রাজধানীর বিভিন্ন স্থানে হেফাজতে ইসলামের কর্মীদের সঙ্গে আইনশৃঙ্খলা রাক্ষাকারী বাহিনীর সদস্য ও  আওয়ামী লীগ কর্মীদের ত্রিমুখী সংঘর্ষে হতাহতের সংখ্যা নিয়ে দেশি বিদেশি সংবাদ মাধ্যমে নানা রকম তথ্য দিয়েছে। এসব রিপোর্টে নিহতের সংখ্যা নিয়ে বিস্তর ব্যবধান লক্ষ্য করা গেছে।

সাভারে ভবন ধসের পর থেকেই আন্তর্জাতিক মিডিয়ার নজর ছিল বাংলাদেশের দিকে। সাভারের দুর্ঘটনায় উদ্ধার কাজ চলার সময়ই স্পর্শকাতর ব্লাসফেমি আইনের দাবিতে হেফাজতের এই কর্মসূচি নিয়ে স্বাভাবিক কারণেই আন্তর্জাতিক মিডিয়ার তীক্ষ্ন নজরে ছিল বাংলাদেশ।

এর ফলে রবিবার হেফাজতের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ধ্রুতই আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে ফলাও করে প্রচারিত হয়।

রবিবার গভীর রাতে শাপলা চত্বরে যৌথ বাহিনীর অভিযান ও রবিবার দুপুর থেকে রাত পর্যন্ত পুলিশের সঙ্গে হেফাজত কর্মীদের দফায় দফায় সংঘর্ষ নিয়ে প্রকাশিত বাংলাদেশের বেসরকারি বার্তা  সংস্থা ইউএনবি’র রিপোর্টে নিহতরে সংখ্যা ১০ বলে উল্লেখ করা হয়েছে।

হেফাজতে ইসলামের নেতারাও প্রাথমিকভাবে সাংবাদিকদের কাছে তাদের ১৬ জন কর্মী নিহত হয়েছে বলে দাবি করলেও সর্বশেষ তাদের বক্তব্য পাওয়া যায়নি।

আন্তর্জাতিক মিডিয়ার মধ্যে বিবিসি অন লাইন নিহতের সংখ্যা ১০ জন বললেও পাকিস্তানের প্রভাবশালী মিডিয়া ডন অন লাইন ও জিও টিভি’র অন লাইন সংস্করণে ২২ জন নিহত হওয়ার খবর দিয়েছে।

ভারতের প্রভাবশালী পত্রিকা টাইমস অব ই-িয়ার অন লাইন সংস্করণেও নিহতের সংখ্যা ২২ জন বলে উল্লেখ করা হয়েছে। তবে ঢাকার স্থানীয় পত্রিকাগুলো নিহতের সংখ্যাকে গুরুত্ব না দিয়ে হেফাজতের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা থেকে শুরু করে হেফাজত কর্মীদের হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনাকে গুরুত্ব দিয়ে রিপোর্ট প্রকাশ করেছে।

বিবিস খবরে মাতিঝিলের শাপলা চত্বরে হেফাজতের সমাবেশে সর্বোচ্চ ৫ লাখ লোকের সমাগম ঘটেছে বলে দাবি করেছে রিপোর্টে।

রবিবার দিনভর পুরানা পল্টন এলাকায় হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের সাথে আওয়ামী লীগ কর্মী ও পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। হেফাজত কর্মী ছত্রভঙ্গ করতে পুলিশ গুলিবর্ষণ করে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট