Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

কাল মাঠে নামছে রাজউকের ৮টিম : ১৬০ গার্মেন্টসে ফাটল

ঢাকা, ২ মে  : গার্মেন্টস শিল্পকে নিরাপদ করার জন্য ঢাকাসহ সারা দেশে পোশাক কারখানা পরিদর্শনে নামছে বিশেষজ্ঞ কমিটি। আগামীকাল শুক্রবার থেকে ঢাকায় নামছে রাজউকের ৮টি টিম। পাশাপাশি দেশের সকল জেলা প্রশাসকদের গামের্নটস শিল্পপ্রতিষ্ঠানের বিষয়ে কমিটি করে প্রয়োজনীয় অনুসন্ধানের নির্দেশ দেয়া হয়েছে।বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভা কক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে এক বৈঠকে এ নির্দেশ দেয়া হয়েছে।

রানা প্লাজা ধসের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির আহবায়ক ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাইন উদ্দিন খন্দকার সাংবাদিকদের বলেন, সাভারে রানা প্লাজা ধসের ঘটনার পরে সারাদেশে গার্মেন্টস শিল্পে অস্থিরতা বিরাজ করছে। এর কারণে অনেক জেলা ও থানায় বিনা কারণে প্রশাসনিকভাবে গামের্নটস বন্ধ করা হচ্ছে বলে আমাদের কাছে অভিযোগ আসছে। এছাড়া ১৬০টি গামের্নটসের ফাটল দেখা দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। সেগুলো সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, নারায়ণগঞ্জ, গাজীপুর জেলায় অবস্থিত গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠানগুলোর জেলা প্রশাসকরা অনুসন্ধান করবেন। তবে তারা কোন গামের্নটস বন্ধ করতে পারবেন না। তারা দেখবেন গার্মেন্টসগুলো আসলে বহুতল ভবন কি না, গামের্নটসগুলো কোনো ভাড়া বাড়িতে করা হয়েছে কি না। তা যদি করা হয়ে থাকে সেগুলো খতিয়ে দেখবেন এবং তদন্ত শেষে সুপারিশমালা জাতীয় কমিটির কাছে পেশ করবেন। এরপরে জাতীয় কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

অতিরিক্ত সচিব বলেন, সারাদেশে ৪ হাজার ৭শ’টি গার্মেন্টস রয়েছে। গার্মেন্টসগুলোতে অস্থিরতা সৃষ্টি করতে কারা ইন্ধন দিচ্ছে তা খুঁজে বের করা এবং শনাক্ত করার জন্য গোয়েন্দা সংস্থাকে দায়িত্ব দেয়া হয়েছে।

তিনি বলেন, অস্থিরতা নিরসনের জন্য শিল্প পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে। প্রয়োজনে তারা কঠোর হস্তে দমন করবে। আমরা বাপার সাথেও বৈঠক করেছি তাদের মতামত নেয়া হয়েছে।

প্রশাসন যাতে অন্যায়ভাবে গামের্ন্টস বন্ধ ও মালিকদের ভয় দেখাতে না পারে সেজন্য আমরা মন্ত্রীর কাছে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি করেছি। সরকার যে তদন্ত কমিটি গঠন করেছে সেই কমিটিতে বিজিএমই ও বিকেএমই এ প্রতিনিধি থাকবে।

বৈঠকে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দিন রাজু, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এডভোকেট শামসুল হক টুকু, বিজিএমইএ, বিকেএমইএ প্রতিনিধি, রাজউক ও আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট