Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সংলাপের আগে সহিংসতা বন্ধ করতে হবে: মজীনা

ঢাকা: সংলাপের আগে সহিংসতা বন্ধ করতে হবে বলে মত দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা।

রোববার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন ও বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের পর প্রেস ব্রিফিংয়ে তিনি এ মত দেন।

রোববার সন্ধ্যা সোয়া ছয়টার দিকে খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। বৈঠক চলে সন্ধ্যা সাতটা ২৫ মিনিট পর্যন্ত।

মজীনা বলেন, “আজকের এ বৈঠক কূটনৈতিক তৎপরতার ধারবাহিক কর্মসূচি। এর আগে সৈয়দ আশরাফুল ইসলাম ও হুসেইন মুহাম্মদ এরশাদের সঙ্গে বৈঠক করেছি।”

তিনি বলেন, “বৈঠকে সাভার ট্র্যাজেডি নিয়েও আলোচনা হয়েছে। এ ঘটনায় আমেরিকা সরকার সমবেদনা জানিয়েছে।”

তিনি বলেন, “আমেরিকা রাজনৈতিক সংঘাত চায় না। সংঘাত গ্রহণযোগ্য নয়। গণতান্ত্রিক ধারাবাহিকতা বজায় রাখা এবং শান্তি ও নিরাপত্তায় বিশ্বাস করে আমেরিকা।”

মজীনা বলেন, “সংলাপের জন্য রাজনৈতিক দলগুলোকেই বসতে হবে। এতে বাইরের হস্তক্ষেপ নেই।”

বৈঠকে খালেদা জিয়া ছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ অংশ নেন।

মজীনার পর প্রেস ব্রিফিং করেন আবদুল মঈন খান। তিনি বলেন, “চলমান রাজনৈতিক পরিস্থিতি ও সাভার ট্র্যাজেডি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। আগামী নির্বাচনে নিরপেক্ষ সরকারের অধীনে হওয়ার বিকল্প নেই- আমেরিকার রাষ্ট্রদূতকে এ কথা জানানো হয়েছে।”

তিনি বলেন, “বিএনপির শীর্ষ নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে কারাগারে আটকে রেখে সংলাপ হবে- সরকারের এমন পরিকল্পনা থাকলে সেটি বাস্তবায়িত হবে না বলেও রাষ্ট্রদূতকে জানানো হয়েছে।”

মঈন খান জানান, মজীনাকে খালেদা জিয়া বলেছেন, সংলাপের উদ্যোগ সরকারকেই নিতে হবে। সরকারের পক্ষ থেকেই প্রস্তাব আসতে হবে। সেজন্য সংলাপের পরিবেশও তৈরি করতে হবে।

এক প্রশ্নের জবাবে মঈন খান বলেন, “শীর্ষ নেতাদের কারাগারে আটকে রেখে সংলাপের ব্যাপারে সরকার লোক দেখানো প্রস্তাব দিলে বিএনপি তা গ্রহণ করবে না।”

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, “সহিংসতা বন্ধের দায়িত্ব সরকারের। সরকারের ব্যর্থতার কারণেই সহিংসতা শুরু হয়েছে।”

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট