Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সাভার ট্রাজেডি: এখনই বিচার বিভাগীয় তদন্ত নয়, বললেন আইনমন্ত্রী

ঢাকা: সাভারে ভবন ধসের ঘটনায় এখনই বিচার বিভাগীয় তদন্তের প্রয়োজন নেই বলে মনে করেন আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ।

শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে আইনগত সহায়তা দিবসকে সামনে রেখে আয়োজিত এক অনুষ্ঠান শেষে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় ইতিমধ্যে একাধিক মামলা হয়েছে এবং তদন্ত চলছে। সুতরাং এই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বিচার বিভাগীয় তদন্ত করা যাবে না।”

প্রসঙ্গত, প্রধান বিরোধী দল বিএনপি সাভারের ভবন ধসের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়ে আসছে।
আইনমন্ত্রী জানান, বর্তমানে দেশে যে আইন প্রচলিত আছে, তাতে অবহেলাজনিত কারণে কারো মৃত্যু হলে, দায়ী ব্যক্তির সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। তবে সাভারে রানা প্লাজা ধসের মতো এই ভয়াবহ ঘটনাও এ আইনে বিচার্য হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শফিক আহমেদ বলেন, শ্রমিকের স্বার্থ বিবেচনায় নিয়ে  সরকার চাইলে এ আইনে সংশোধন আনতে পারে। এমনকি নতুন আইনও করতে পারে।

এদিকে বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত নারীর প্রতি সহিংসতা বিলোপ সনদ ‘সিডো’ সম্পর্কিত একটি কর্মশালা শেষে বেরিয়ে আইনমন্ত্রী সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে  বলেন, “সংসদের চলতি অধিবেশনেই নতুন স্পিকার নির্বাচিত হচ্ছেন কি না বা কে স্পিকার হচ্ছেন- তা রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। এ বিষয়ে তিনি কিছু বলতে চান না।”

অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেন, “নারীর প্রতি বৈষম্যমূলক আচরণ করে দেশকে এগিয়ে নেয়া যাবে না। তাই সরকার নারীকে এগিয়ে নিতে বদ্ধপরিকর। শফিক আহমেদ বলেন, কর্মস্থলসহ সর্বক্ষেত্রে নারীর অধিকার প্রতিষ্ঠায় সরকার নানা উদ্যোগ নিয়েছে।”

আইন মন্ত্রণালয় আয়োজিত দু দিনব্যাপী এ কর্মশালায় বিভিন্ন মন্ত্রণালয়ের ৪৫ জন প্রতিনিধি অংশ নেন। এদের মধ্যে পুলিশ বিভাগ এবং জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধিরাও ছিলেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট