Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বেফাঁস মন্তব্যে তোপের মুখে স্বরাষ্ট্রমন্ত্রী

তোপের মুখে পড়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। সাভার ট্র্যাজেডি নিয়ে তার দেওয়া বক্তব্যে দেশজুড়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে।বেফাঁস মন্তব্যে তোপের মুখে স্বরাষ্ট্রমন্ত্রী

সাভার ট্র্যাজেডির জন্য হরতাল সমর্থকদের দায়ী করে মন্ত্রী বলেছিলেন, তারা কারখানা বন্ধ করার জন্য ফাটল ধরা স্তম্ভ ধরে টানাহেঁচড়া করেন। এর ফলে ধস হয়েছে কি-না বা ধস ত্বরান্বিত হয়েছে কি-না তা তদন্ত করে দেখা হবে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী তার দেওয়া এ বক্তব্যে অটল থাকেন।

মন্ত্রী বুধবার বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে অনড় থাকায় গতকাল বিষয়টি টক অব দ্য কান্ট্রিতে পরিণত হয়। এতে হাস্যরসের পাশাপাশি দেশজুড়ে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। বিভিন্ন মহল স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে ক্ষোভ ও নিন্দা জানিয়েছে। কোনো কোনো মহল তার পদত্যাগের দাবি জানিয়েছে। এছাড়া গণমাধ্যম এবং ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে এ নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছে। সাধারণ মানুষের মধ্যেও বিষয়টি নিয়ে দেখা দিয়েছে নেতিবাচক প্রতিক্রিয়া।

স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ কিছুটা বিব্রত। এ অবস্থায় দলের অভ্যন্তর থেকেও সমালোচনা হয়। স্বরাষ্ট্রমন্ত্রীকে সংযত হয়ে কথা বলার পরামর্শ দেওয়ার পাশাপাশি উল্টাপাল্টা কথা না বলে দায়ী ব্যক্তিদের শনাক্ত করার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। গতকাল শ্রমিক লীগের এক যৌথসভায় তিনি এ আহ্বান জানান।

স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে হাস্যকর হিসেবে উল্লেখ করে সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী উল্টো প্রশ্ন করেছেন, ঝাঁকুনি দিয়ে কীভাবে ভবন ভেঙে ফেলা সম্ভব?

হরতাল সমর্থকদের জড়িয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর দেওয়া বক্তব্যের সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ বলেছেন, স্বরাষ্ট্রমন্ত্রীসহ সরকারের মাথা খারাপ হয়ে গেছে। হতাহতের ঘটনায় সরকার ও বিজিএমইএ পুরোপুরি দায়ী। জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

সাভার ট্র্যাজেডি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের নিন্দা জানিয়ে তাকে বরখাস্তের দাবি জানিয়েছেন নাগরিক অধিকার রক্ষা কমিটির আহ্বায়ক ফরহাদ মজহার। গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, তাকে না সরালে পুরো সরকারকেই ‘অপ্রকৃতিস্থ’ হিসেবে ধরে নেওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে লাগামহীন ও হাস্যকর হিসেবে উল্লেখ করে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, হত্যাকাণ্ড থেকে মালিকদের রক্ষা করতে তিনি উল্টাপাল্টা বলছেন। জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশে তিনি এ কথা বলেন।

সাভারের ঘটনায় গতকাল দুপুরে ন্যাপ মিলনায়তনে আয়োজিত এক শোকসভায় দলের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া স্বরাষ্ট্রমন্ত্রীকে মানসিক ভারসাম্যহীন হিসেবে উল্লেখ করেছেন।

পুলিশ ভবন মালিক রানাকে পেয়েও ধরছে না এ অভিযোগের জবাবে মহীউদ্দীন খান আলমগীর বলেন, পুলিশ সম্পর্কে এত নেতিবাচক কথা বলা ঠিক নয়। কারণ পুলিশের ২ জন সদস্য এ ঘটনায় জীবন দিয়েছেন। তাছাড়া সাংবাদিকরা মালিকের অবস্থান সম্পর্কে জানলে তারাও নাগরিক হিসেবে পুলিশকে তথ্য দিতে পারেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট