Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

‘মৌলবাদীরা ভবনের স্তম্ভ ধরে নাড়াচাড়া করেছিল, এটিও ধসের কারণ হতে পারে’

স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, সাভারের রানা প্লাজায় দুর্ঘটনার আগে কিছু মৌলবাদী ও বিএনপির ভাড়াটে লোক সাভারের ভবনটির গেট ও বিভিন্ন স্তম্ভ ধরে ‘নাড়াচাড়া’ করেছিল। ভবনটি ধসে পড়ার পেছনে এটিকেও ‘একটি কারণ’ হিসেবে বিবেচনা করা যেতে পারে। বুধবার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন। তার এ বক্তব্য প্রচারের পর নানা মহলে সমালোচনার ঝড় উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার এ বক্তব্য ছড়িয়ে পড়ে দ্রুত গতিতে। নানা মন্তব্য ও তীর্ষক সমালোচনা শুরু হয় সেখানে।
বিবিসিকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দৃশ্যত যে নির্দেশনা অনুযায়ী ভবনটি নির্মাণ করা উচিত ছিল, সে নির্দেশনা অনুসরণ করে ভবনটি করা হয়নি। যে উপাদানগুলো ব্যবহার করা উচিত ছিল বা আইন অনুযায়ী ব্যবহার করা বাধ্যতামূলক ছিল, তা সর্বাংশে ব্যবহার করা হয়নি। যাঁরা এখানে ইমারতের নকশা অনুমোদন দিয়েছেন, যাঁরা ইমারত নির্মাণের তত্ত্বাবধানে ছিলেন, তাঁদের গাফিলতি ছিল। এ গাফিলতির কারণেই মূলত এ মর্মান্তিক ঘটনা ঘটেছে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখানকার (সাভারের) মৌলবাদী… বিএনপি… এদের (শ্রমিকদের) হরতালের জন্য আহ্বান জানাচ্ছিল। আমাকে বলা হয়েছে, হরতাল-সমর্থক কতিপয় ভাড়াটে লোক সেখানে গিয়ে ওই যে ভাঙা দালান ছিল বা ফাটল ধরা দালান ছিল, সেই দালানের বিভিন্ন স্তম্ভ নিয়ে নাড়াচাড়া করে এবং যে গেট বা দরজা ছিল, সেটা নিয়েও নাড়াচাড়া করে। এটাও এ ধরনের একটি দুর্ঘটনার কারণ হিসেবে বিবেচিত হতে পারে।
ভবন ধরে নাড়াচাড়া করার কারণেই ভবনটি ধসে পড়েছে কি না, এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কিছু অংশ হতে পারে। ভবন সম্পর্কে মনে রাখা দরকার, যখন একটি ভবন ধসে পড়া শুরু হয়, তখন তার একটি অংশ বা খানিকটা অংশ ধসে পড়লে বাকি অংশের ওপরও এর প্রতিক্রিয়া সৃষ্টি হয়। সে ধরনের প্রতিক্রিয়াও সৃষ্টি হতে পারে। ভবনে ফাটল দেখা যাওয়ার পরও পরের দিন কীভাবে সেখানে শ্রমিকদের কাজে পাঠানো হয় বিবিসি’র এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা আমাদের মনে রাখতে হবে, এটা পুলিশি রাষ্ট্র নয়। আমরা সবকিছু পুলিশ দিয়ে নিয়ন্ত্রণ করতে পারি না। আমরা বলেছি, ভবনটি বিপজ্জনক। স্থানীয় কর্তৃপক্ষও বলেছে। তথাপি কতিপয় লোক সেখানে গেছেন। আমাকে বলা হয়েছে, তাঁরা নিজের সম্পত্তি বা জিনিসপত্র উদ্ধার করতে গেছেন। ভবনের মালিক সরকারি দলের সঙ্গে যুক্ত আছেন বলে এ ঘটনার কোন বিচার হবে না এমন অভিযোগ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কাউকেই রেহাই দেওয়া হবে না। অপরাধী অপরাধী হিসেবেই বিবেচিত হবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট