Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

গার্মেন্ট মালিকরা শ্রমিকদের ভবনে ঢুকতে বাধ্য করে

সাভার: সাভার বাজারে ধসে পড়া ভবনটিতে ফাটল দেখা দেয় মঙ্গলবার। শিল্প পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিল বুধবার যেন কারখানা বন্ধ রাখা হয়। কিন্তু শিল্প পুলিশের নির্দেশ উপেক্ষা করে মালিকরা বুধবারও গার্মেন্টস খোলা রাখেন। এমনকি শ্রমিকদের জোর করে ভবনে ঢোকানোর অভিযোগও পাওয়া গেছে।

সাভারের এনাম হাসপাতালে চিকিৎসাধীন এক শ্রমিক বলেন, “আমরা কেউ ভবনে ঢুকতে চাচ্ছিলাম না। বসরা আমাদের লাঠি নিয়ে তাড়া করেন। পরে বাধ্য হয়ে আমরা কারখানায় যাই।”

সকালে ভবন ধসের পরপরই শ্রমিকদের স্বজনেরা রানা প্লাজা এলাকায় ভিড় করেন এবং অনেকেই ভবন মালিক ও গার্মেন্ট মালিকদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন।

আহত অবস্থায় উদ্ধার হওয়া অনেক শ্রমিকও জানান, সকালে ফাটল ধরা ভবনে কাজে যোগ দিতে তাদের বাধ্য করা হয়।

ওই ভবনের আট তলার অপারেটর হাসিনা জানান, তিনি ও তার বোন রাশিদা সকাল ৮টার দিকে ভবনের সামনে আসলে মালিক পক্ষ মাইকিং করে বলেন, কোনো সমস্যা নেই। আপনারা ভেতরে ঢুকে যার যার কাজ শুরু করেন।

তিনি বলেন, “এ সময় অনেক শ্রমিক কাজে যেতে না চাইলে মালিকপক্ষ অনেককে গলা ধাক্কা দিয়ে গার্মেন্টেসে ঢুকায়”।

এর আগে স্থানীয়দের বিক্ষোভের মুখে ঘটনাস্থলে উপস্থিত শ্রম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. ইস্রাফিল আলম বলেন, “কারখানা খোলার জন্য কে দায়ী এখনই এটা না দেখে আমাদের সবার উদ্ধার তৎপরতায় মনোযোগ দেয়া উচিত।”

পরে এ ঘটনার জন্য দায়ীদের খুঁজে বের করে অবশ্যই বিচারের মুখোমুখি করা হবে বলে আশ্বাস দেন তিনি। ঘটনাস্থল ঘুরে দেখে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর দুপুরে সাংবাদিকদের বলেন, ভবনটি নির্মাণের ক্ষেত্রে ইমারত বিধিমালা অনুসরণ করা হয়নি। ঠিক উপাদানও ব্যবহার করা হয়নি। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান মন্ত্রী।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট