Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বাংলাদেশে গুম, অপহরণে আইনশৃঙ্খলা বাহিনী জড়িত: যুক্তরাষ্ট্র

২০১২ সালের বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। প্রতিবেদনে বলা হয়েছে, গুম, অপহরণ ও বিচার বহির্ভূত হত্যার বেশির ভাগ ঘটনায় দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সম্পৃক্ততা রয়েছে বলে অভিযোগ করেছে বিভিন্ন মানবাধিকার সংস্থা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন এফ কেরি শুক্রবার বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে এই প্রতিবেদন প্রকাশ করেন। এর বাংলাদেশ অধ্যায়ে বলা হয়, দুর্বল বিচারিক ব্যবস্থা ও আটকাদেশ দীর্ঘায়িত হওয়ায় মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। কখনো কখনো জনসাধারণের গোপনীয়তা, মত প্রকাশ ও সমাবেশ করার স্বাধীনতাও ক্ষুণœ হয়েছে কর্তৃপক্ষের বাধার কারণে। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নয়নের ক্ষেত্রে গুম, অপহরণ,  বিচার বহির্ভূত হত্যা, সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি বৈষম্য ‘চলতে থাকা’ এবং কারখানায় কাজের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত না হওয়ার মতো বিষয়গুলোকে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।
গণমাধ্যমের খবর ও বিভিন্ন মানবাধিকার সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলছে, ২০১২ সালে অন্তত ৭০ জন বিচার বহির্ভূতভাবে নিহত হয়েছেন। এর মধ্যে অন্তত ৪০ জন নিহত হয়েছেন র‌্যাবের অভিযানে।
গত বছর ২৪শে নভেম্বর তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে শতাধিক শ্রমিকের নিহত হওয়ার বিষয়টি তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, কারখানাগুলোতে কর্মীদের নিরাপত্তার যথাযথ ব্যবস্থা এখনো হয়নি। শ্রমিকদের সংগঠন করার অধিকারও বাধার মুখে পড়ছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট