Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

হেফাজতকে মোকাবেলায় মাঠে নামছে নারী সংগঠনগুলো

ঢাকা: নারী নীতি বাতিলসহ ‘নারী বিদ্বেষী’ ১৩ দফা দাবিতে হেফাজতে ইসলামের ঢাকা অবরোধের হুমকি মোকাবেলায় এবার মাঠে নামছে নারী সংগঠনগুলো। ক্ষমতাসীন জোটের পক্ষে নারী জাগরণ সৃষ্টি এবং নারী নীতির বিরুদ্ধে হেফাজতে ইসলামের দাবির প্রতি অনাস্থা জানাতে মহাসমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে নারী সংগঠনগুলো।
বৃহস্পতিবার আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন নারী নেত্রীরা। সেখান থেকেই আসতে পারে এই ঘোষণা। বিভিন্ন নারী জোট ও আওয়ামী লীগে নেতৃত্বাধীন ১৪ দলের একাধিক সুত্রে এ তথ্য জানা যায়।
নারী সংগঠনগুলোর সূত্র জানিয়েছে, হেফাজতে ইসলামের এই দাবির বিরুদ্ধে তারা সংগঠিত হচ্ছে। দেশে যত নারীবাদী সংগঠন আছে সবাই একত্রিত হয়ে মহাসমাবেশ করারও পরিকল্পনা রয়েছে তাদের। ইতিমধ্যে তারা মানবন্ধন, প্রতিবাদ সভাসহ ছোট ছোট কর্মসূচি পালন করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ১৪ দলের সঙ্গে বৈঠকে করণীয় বিষয়গুলো নিয়ে আলোচনা করবে।
এ বিষয়ে মহিলা আওয়ামী লীগের সভাপতি আশরাফুনেচ্ছা মোশারফ নতুন বার্তাকে বলেন, “আমরা সমমনা নারীদের নিয়ে একটি সমাবেশের কথা ভাবছি। তবে দলীয় সভানেত্রীর অনুমোদন পেলেই তারিখ ঘোষণা করা হবে।”
হেফাজতে ইসলাম তাদের বহুল আলোচিত ৬ মার্চের লংমার্চ থেকে সরকারকে এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দিয়ে ১৩ দফা দাবি জানিয়েছে। এসময়ের মধ্যে তাদের দাবি পূরণ না হলে ৫ মে ঢাকা অবরোধ করে দেশ অচল করার হুমকি দিয়েছে সংগঠনটি। এলক্ষ্যে ব্যাপক তৎপরতাও চালাচ্ছেন তারা৷
এই পরিস্থিতিতে হেফাজতের এই ‘নারী বিদ্বেষী’ দাবির প্রতি অনাস্থা জানিয়ে ঢাকায় বড় আকারের নারী সমাবেশের পরিকল্পনা করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। তৈরি পোশাক শিল্পে কর্মরত নারী শ্রমিকরাও বড় আকারের ‘শো ডাউন’ করতে পারেন হেফাজতের ১৩ দফা দাবির বিরুদ্ধে। আর এসবই হবে ৫ মে’র আগে।
হেফাজতে দাবি পরে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের নেতারা হেফাজতের বক্তব্যের পাল্টা বক্তব্য দিচ্ছেন বিভিন্ন সময়। তারা হেফাজতের ‘নারী বিদ্বেষী’ নীতির সঙ্গে দ্বিমত জানাচ্ছেন।
এমনকি প্রধানমন্ত্রী নিজেও হেফাজতের ইসলামের ১৩ দফা দাবি সম্পর্কে তার অবস্থান জানিয়েছেন। তিনিও বলেছেন, হেফাজতের অযৌক্তিক কোনো দাবি মানা হবে না।
এ বিষয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম নতুন বার্তা ডটকম বলেন, “বৃহস্পতিবারের বৈঠকে আমরা নারীনেত্রীদের কথা শুনবো। তারা কি করতে চায় তা জানবো।”
কোনো সমাবেশ করানোর পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, “আমরা (১৪ দল) তাদের কিছু করতে বলবো না, তবে তারা চাইলে করতে পারে।”
১৪ দলের শরিক জাসদ’র সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া নতুন বার্তা ডটকমকে বলেন, “নারীদের নিয়ে মহাসমাবেশ করার পরিকল্পনা আলাপ-আলোচনার মধ্যে রয়েছে। বৃহস্পতিবার বিকেলে ১৪ দলের নেতাদের সঙ্গে নারীনেত্রীদের সঙ্গে বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।”
Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট