Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

রাষ্ট্রপতি পদে আবদুল হামিদ স্পিকার পদে খসরু এগিয়ে

ঢাকা: পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে অস্থায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদের নামই বেশি উচ্চারিত হচ্ছে। অন্যদিকে তিনি রাষ্ট্রপতি হলে স্পিকার হিসেবে মনোনয়নে এগিয়ে রয়েছেন সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু। সংশ্লিষ্ট সূত্র নতুন বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী নির্বাচন ও নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে টালমাটাল রাজনৈতিক পরিস্থিতিতে আগামী দিনে বঙ্গভবনের পাশাপশি জাতীয় সংসদও হয়ে উঠবে খুবই গুরুত্বপূর্ণ। ফলে কে হচ্ছেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি ও সংসদের স্পিকার তা নিয়ে ব্যাপক আলোচনা ও গুঞ্জন শুরু হয়েছে।

সূত্র জানায়, বুধবার অস্থায়ী রাষ্ট্রপতি ও সংসদের স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদের সঙ্গে স্পিকারের বাসভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় দুই ঘণ্টা বৈঠক করেন। বৈঠকে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, রাষ্ট্রপতি নির্বাচন ও স্পিকার নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। আলোচনায় জাতীয় সংসদের ১১তম স্পিকার নিয়ে বেশি আলোচনা হয়েছে। স্পিকার হিসেবে অনেক নাম আলোচিত হলেও শেষ পর্যন্ত সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এগিয়ে রয়েছেন বলে সূত্র নিশ্চিত করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিনিয়র মন্ত্রী নতুন বার্তাকে জানান, ডেপুটি স্পিকার সংসদ নিয়ন্ত্রণে ততটা দক্ষ নন। এজন্য স্পিকার রাষ্ট্রপতি হলে তার বিকল্প হিসেবে একজন স্পিকার নির্বাচন করতে হবে। আর সে ক্ষেত্রে আবদুল মতিন খসরু অনেকটা উপযুক্ত।

সূত্র জানায়, বৃহস্পতিবার আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সভায় পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে অ্যাডভোকেট আবদুল হামিদের নাম প্রায় চূড়ান্ত হয়ে গেছে। এছাড়া স্পিকার হিসেবে আবদুল মতিন খসরুর নাম মনোনয়নের শীর্ষে রয়েছে।

জাতীয় সংসদের চিফ হুইপ মো. আব্দুস শহীদ টেলিফোনে নতুন বার্তাকে বলেন, “আগামী ২১ এপ্রিল সংসদের ১৭ তম অধিবেশন বসছে। আগে রাষ্ট্রপতি নির্বাচন তারপর সংসদের স্পিকার। এখনতো ডেপুটি স্পিকার দায়িত্ব পালন করছেন। এরপর স্পিকার নিধারণ করা হবে।”

তিনি আরো বলেন, “বর্তমান স্পিকার রাষ্ট্রপতি হলে সে ক্ষেত্রে একজন ভালো ও দক্ষ স্পিকার নির্বাচন করতে হবে। সেটি আমাদের প্রধানমন্ত্রী নির্দেশ পাওয়া মাত্র  করা হবে।”

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট