Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

এক মাসের মধ্যে রাজনৈতিক অস্থিরতার সমাধান, দাবি মুহিতের

ঢাকা: আগামী এক মাসের মধ্যে দেশের অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির সমাধান হবে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধিদলকে আশ্বস্ত করে মুহিত এ কথা বলেন। তবে কিসের ভিত্তিতে তিনি এ দাবি করেছেন জানতে চাইলে মন্ত্রী তা এড়িয়ে যান।
সোমবার দুপুরে সচিবালয়ে ঢাকাস্থ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী। ছয় সদস্যের এ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ইইউ রাষ্ট্রদূত উইলিয়াম হান্না।
বৈঠক প্রসঙ্গে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, “বৈঠকে মূলত বাংলাদেশে সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) কীভাবে বাড়ানো যায় সেটা নিয়ে আলোচনা হয়েছে। ইইউ দেশগুলো বাংলাদেশে এফডিআই বাড়াতে চায়।”
মন্ত্রী জানান, সে লক্ষ্যে ইইউ প্রতিনিধিরা জাহাজ নির্মাণ, সেবা, ওষুধ ও পাট ইত্যাদি খাতে বিনিয়োগসহ নতুন শিল্প স্থাপনে আগ্রহ প্রকাশ করেছেন। তবে এজন্য এসব খাতে বৈদেশিক বিনিয়োগের কিছু বিধি-বিধান পরিবর্তনের সুপারিশ করেছেন তারা। এগুলোর মধ্যে ‘বৈদেশিক মুদ্রা বিনিময় আইন’ সংশোধন, নতুন শিল্প স্থাপনে বিদেশী শ্রমিকদের ওয়ার্ক পারমিটের মেয়াদ বাড়ানো (বর্তমানে এটা পাঁচ বছর আছে) ও ওষুধ আমদানির ক্ষেত্রে যেকোনো দেশ থেকে আমদানির অনুমতি প্রদান ইত্যাদি বিষয়ে তারা সুপারিশ করেছেন।
মন্ত্রী বলেন, “একইসঙ্গে নীতিমালার প্রণয়নের ক্ষেত্রে স্বল্প মেয়াদের পরিবর্তে দীর্ঘ মেয়াদী নীতিমালা প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেছেন ইইউ  প্রতিনিধিরা।”
প্রসঙ্গক্রমে তিনি জানান, বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বাধাগুলো অপসারণে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে একটি এফডিআই কমিটি করা হয়েছে।
বৈঠক শেষে ইইউ রাষ্ট্রদূত উইলিয়াম হান্না সাংবাদিকদের জানান, বৈঠকে বাংলাদেশে কয়েকটি খাতে বিনিয়োগে তারা আগ্রহ প্রকাশ করেছেন।
বৈঠকে বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনো আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, “রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তেমন কোনো আলোচনা হয়নি।”
Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট