Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আরো ৬৯ যুদ্ধবন্ধুকে সম্মাননা

ঢাকা: একাত্তরে মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখা আরো ৬৯ জন বিদেশী বন্ধুকে সম্মাননা জানিয়েছে বাংলাদেশ। এই তালিকায় ১৩ জন পাকিস্তানি বন্ধুও রয়েছেন।

রোববার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশের অকৃত্রিম এসব বন্ধুর হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মাননা তুলে দেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও ‍মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ক্যাপ্টেন তাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

তবে গত পাঁচটি আয়োজনে প্রেসিডেন্ট মো. জিল্লুর রহমান প্রধানমন্ত্রীকে সঙ্গে নিয়ে মনোনীতদের হাতে সম্মাননা তুলে দিয়েছেন। এবারের আয়োজনে তিনি নেই। উপস্থিত ছিলেন না অস্থায়ী রাষ্ট্রপতি ও স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদও।

বর্তমান মহাজোট সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে নিয়মিত বিদেশী বন্ধুদের সম্মাননা জানানো হচ্ছে। মুক্তিযুদ্ধে অবদানের ধরনের ওপর ভিত্তি করে দুই ক্যাটাগরিতে এ সম্মাননা দেয়া হচ্ছে :’বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা’ ও ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’।

২০১১ সালের ২৫ জুলাই বঙ্গভবনে ভারতের তদানীন্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে মরণোত্তর বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা দেয়া হয়। ইন্দিরা গান্ধীর পুত্রবধূ ভারতের কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এ সম্মাননা গ্রহণ করেন। এ পর্যন্ত ২০৬ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়েছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট