Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

গ্যাবনের ‘ক্র্যাশ-ল্যান্ডে’ জাম্বিয়ান রূপকথা

আজিজুল ইসলাম মামুন

১৯৯৩ সালের ডিসেম্বর মাস। আফ্রিকান নেশন্স কাপের প্রস্তুতি ম্যাচ খেলতে সেনেগাল যাচ্ছিল জাম্বিয়া জাতীয় ফুটবল দল। বিমানে গোলযোগ দেখা দেয়ায়, বৈমানিক গ্যাবনের ল্যাব্রিভিলিতে জরুরি অবতরণের চেষ্টা করেন। কিন্তু বিমানটি বিমানবন্দরে নামতে পারেনি, ল্যাব্রিভিলিতে ‘ক্র্যাশ-ল্যান্ড’ ঘটে। তাতে জাম্বিয়ার পুরো জাতীয় দলসহ বিমানারোহীরা মারা যান। পরে একটি দ্বিতীয় সারির দল নিয়ে জাম্বিয়া ফাইনাল খেললেও, শিরোপা জিততে পারেনি। ১৯ বছর পর সেই গ্যাবনের ল্যাব্রিভিলির ‘ক্র্যাশ-ল্যান্ড’-এর অদূরে প্রথম নেশন্স কাপের শিরোপা উদযাপন করল জাম্বিয়া। ১৯৯৩ সালের মর্মান্তিক ঘটনার পর ল্যাব্রিভিলিতে এটাই ছিল জাম্বিয়ার প্রথম ফুটবল ম্যাচ।
টুর্নামেন্ট শুরুর আগে কারো ভাবনাতেই ছিল না তারা। যখন সেমিফাইনালে পা রাখল তারা, সবচেয়ে সহজ প্রতিপক্ষ ভাবা হচ্ছিল তাদের। সেই দলটি সেমিতে থামিয়ে দেয় পাওয়ারহাউজ ঘানার শিরোপা অভিযাত্রা। ফাইনালে প্রতিপক্ষ, আফ্রিকান ফুটবলে বর্তমানের সেরা দল এবং কোনো গোল হজম না করে ফাইনালে আসা আইভরি কোস্ট। যে ফাইনালেও জাম্বিয়া নামের দলটি ছিল আন্ডারডগ, সবাই মেতেছিল আইভরি কোস্টের ‘সোনালী-প্রজন্ম’-এর শিরোপা-কথন নিয়ে! না, ভাগ্যদেবী ভাবছিলেন ভিন্ন কথা। তাতেই গোলশূন্য ম্যাচে টাইব্রেকারে আইভরি কোস্টকে ৭-৮ ব্যবধানে হারিয়ে নতুন রূপকথার জন্ম দিয়েছে জাম্বিয়া। নেশন্স কাপ ইতিহাসে দেশটির প্রথম সাফল্য এটি, তার আগে ৩ বার ফাইনাল থেকে শূন্য হাতে ফিরেছিল।
রেকর্ড ৭ বারের চ্যাম্পিয়ন মিসর রাজনৈতিক কারণে এ আসরে খেলতে পারেনি। ‘অদম্য সিংহ’ ক্যামেরুনের সোনালি দিন অনেক পেছনে, ‘সুপার-ঈগল’ নাইজেরিয়াও সেভাবে উড়তে পারছে না। যে কারণে নেশন্স কাপের এই আসরের শুরুতে হট-ফেভারিট ছিল আইভরি কোস্ট ও ঘানা। শুরুর প্রত্যাশামতোই ছুটে যাচ্ছিল দুই শিরোপা প্রত্যাশী আইভরি কোস্ট-ঘানা। সেমিফাইনাল পর্যন্ত তারা কোনো বাধার মুখেই পড়েনি; কিন্তু ঘানা অপ্রত্যাশিতভাবে জাম্বিয়ার কাছে হেরে সেমি থেকে বিদায় নেয়। তাতে ফাইনালের হট-ফেভারিট ছিল আইভরি কোস্ট। ফুটবল বিশ্লেষকরাও যেন দ্রগবার হাতে দেখতে পাচ্ছিলেন নেশন্স কাপের এই আসরের শিরোপা; কিন্তু প্রত্যাশা ও বাস্তবতার মাঝখানে ব্যবধান অনেক। সবাইকে অবাক করে আন্ডারডগ জাম্বিয়া ঘরে তুলেছে নেশন্স কাপ শিরোপা। দ্রগবা-জারভিনহো-টোরেদের আইভরি কোস্ট ম্যাচের শুরুতেই আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করেছিল; কিন্তু জাম্বিয়ানদের হিসাবি ফুটবলের সামনে তারা মাঝমাঠ পেরিয়ে আক্রমণগুলোকে আর সংঘবদ্ধ করতে পারছিল না। প্রথমার্ধের খেলা গোলশূন্যভাবে শেষ হয়। ৭০ মিনিটে জারভিনহোকে রুখতে গিয়ে নিজেদের পেনাল্টি বক্সে ফাউল করেন জাম্বিয়ান ডিফেন্ডার ইসাক চানসা; কিন্তু দিদিয়ের দ্রগবার পেনাল্টি ক্রসবার ছাপিয়ে লক্ষ্যভ্রষ্ট হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেমিফাইনালে ঘানার সেরা তারকা আসামুয়াহ জিয়ানের পেনাল্টিও জাল খুঁজে পায়নি জাম্বিয়ার বিপক্ষে! তাতেই যেন শিরোপার জন্য আরো ঝাঁপিয়ে পড়ে জাম্বিয়া।
নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ের খেলাও শেষ হয় গোলশূন্যভাবে। ফলে শিরোপার ভাগ্য নির্ধারণে টাইব্রেকারের সাহায্য নেওয়া হয়। টাইব্রেকারের প্রথম ৫ শটেই উভয় দল লক্ষ্যভেদ করে, সাডেন ডেথের প্রথম দুই শটেও লক্ষ্যভেদ! আইভরি কোস্টের কলু টোরের নেয়া অষ্টম শটটি রুখে দেন জাম্বিয়ান গোলরক্ষক কেনেডি এমউইনি। অষ্টম শটে লক্ষ্যভেদ হলেই শিরোপা পেয়ে যায় জাম্বিয়া; কিন্তু কালাবা রেইনফোর্ডের নেওয়া শটটি ক্রসবার চাপিয়ে লক্ষ্যভ্রষ্ট! নবম শটে লক্ষ্যভেদে ব্যর্থ হন আইভরি কোস্ট প্লেমেকার জারভিনহো। এবার আর কোনো ভুল নয়, স্টোফিরা সানজুর শট লক্ষ্যভেদ করে। সঙ্গে সঙ্গে জাম্বিয়া মেতে ওঠে শিরোপা উৎসবে। তাতে কোনো শিরোপা ছাড়াই যেন শেষ হচ্ছে আইভরি কোস্ট ফুটবলে ‘সোনালি প্রজন্ম’র পথচলা!
জাম্বিয়ার এই শিরোপা উৎসবে যুক্ত হয়েছেন ১৯৯৩ ‘ক্র্যাশ-ল্যান্ড’ ট্র্যাজেডি থেকে বেঁচে তারকা ফুটবলার কালুশা বাউলা। বর্তমানে তিনি জাম্বিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি। ফুটবলার হিসেবে যে সাফল্য পাননি, ফেডারেশন সভাপতি হিসেবে উত্তরসূরিদের মাধ্যমে উদযাপন করলেন সে শিরোপা। বাউলা সে শিরোপা উৎসর্গ করলে অকাল প্রয়াত ১৯৯৩ সালের সেই সতীর্থদের।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


3 Responses to গ্যাবনের ‘ক্র্যাশ-ল্যান্ডে’ জাম্বিয়ান রূপকথা

  1. sikiş izle

    March 13, 2012 at 11:24 am

    Nice one particular weblog operator achievement web site publish great sharings on this blog at all times have fun

  2. amcik

    March 14, 2012 at 7:30 am

    oh my god fantastic article admin will verify your blog usually

  3. smackdown oyunları

    March 14, 2012 at 3:26 pm

    Wonderful submit admin thank you. I identified what i was searching for here. I will review total of posts on this day time