Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

চট্টগ্রামে সাঈদীর আইনজীবীর বাসায় অভিযান: ৩৮৭ আইনজীবীর নিন্দা

ট্টগ্রাম:  মানবতাবিরোধী অপরাধ ট্রাইবুন্যালের ডিফেন্স ল’ ইয়ার ও মওলানা দেলোয়ার হোসাইন সাঈদীর আইনজীবী অ্যাডভোকেট আলাহাজ মঞ্জুর আহমদ আনছারীর দেওয়ান বাজার দিদার মার্কেটস্থ বাসায় অভিযান চালিয়েছে পুলিশ ও র্যা ব সদস্যরা।

বুধবার রাত ১০টা থেকে ১১টা পর্যন্ত তার ‘তারা ভবনে’ বাসা ঘিরে রাখে এবং কলাপসিবল গেট ভাঙার চেস্টা করে বলে অভিযোগ করা হয়।

এ ব্যপারে অ্যাডভোকেট আনছারীর সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, “পুলিশ বাসার নিচের গেট ভাঙার চেষ্টা করেছে। তবে বাসায় প্রবেশ করেনি। আমি পেশাগত কাজে ঢাকায় অবস্থান করছিলাম। র্যা ব-পুলিশের আতঙ্ক উদ্রেককারী আচরণে আমার ছোট ছোট ছেলে-মেয়েরা ভিত সন্ত্রস্থ। মধ্যরাতে বিনা কারণে একজন আইনজীবীর বাসায় এ ধরনের তৎপরতা বেআইনি ও উদ্বেগজনক।”

অ্যাডভোকেট আনছারীর বাসায় অভিযানের ঘটনায় গভীর উৎকন্ঠা, ক্ষোভ, নিন্দা ও ধিক্কার প্রকাশ জানিয়েছেন চট্টগ্রাম জেলা বারের ৩৮৭ জন আইনজীবী।

বিবৃতিদাতারা বলেন, আইনজীবী মঞ্জুর আনছারী পেশাগত কারণে ঢাকায় অবস্থানের বিষয় নিশ্চিত থাকা সত্বেও তার বাসভবনে পরিচালিত অভিযানে পরিবারের নারী ও শিশুসহ আশপাশের ঘুমন্ত মানুষজন ও এলাকাবাসীর মধ্যে আতংক  ছড়িয়ে পড়ে। অভিযান চালানোর প্রাক্কালে পুরো এলাকা অন্ধকারাচ্ছন্ন করে রাখা হয়। বিবৃতিদাতা আইনজীবীরা অবিলম্বে এই ধরনের পেশাগত স্বাধীনতা বিরোধী, আইন, নৈতিকতা, সংবিধান ও সাধারণ শিষ্টাচার পরিপন্থী কর্মকাণ্ডের নিন্দা জানান।

তারা এ ধরনের ধৃষ্টতার পরিণতি ভালো হবে না  মর্মে হুশিয়ারি উচ্চারণ করে বলেন, আইনজীবীরা বিচার ব্যবস্থার অবিচ্ছেদ্য অংশ এবং ‘অফিসারস অব দ্যা কোর্ট’। তাদের প্রতি প্রশাসনের এহেন আচরন আদালত অবমাননার শামিল। এ ধারা অব্যাহত থাকলে দলমত নির্বিশেষে দেশের সকল আইনজীবী ও জনগণকে নিয়ে আন্দোলন গড়ে তোলা হবে। তারা ইতিপূর্বে ওয়ারক্রাইম ট্রাইব্যুনালের চিফ ডিফেন্স ল’ইয়ার প্রখ্যাত সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক ও অপর আইনজীবী তাজুল ইসলামের চেম্বারেও অহেতুক পুলিশি তল্লাশির নিন্দা জানান।

বিবৃতিদাতা আইনজীবীদের মধ্যে রয়েছেন,  চট্টগ্রাম বারের সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট আলহাজ কবির চৌধুরী, সাবেক বার কাউন্সিল সদস্য অ্যাডভোকেট আলহাজ এস.এ মির্জা, চট্টগ্রাম বার এর  সাবেক সভাপতি  অ্যাডভোকেট আলহাজ আহমদ ছগির ও অ্যাডভোকেট আলহাজ দেলোয়ার হোসাইন চৌধুরী, সাবেক সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট শাহ আলম মিয়া, সাবেক  বার সেক্রেটারি কফিল উদ্দিন চৌধুরী, সাবেক এ.জি.এস অ্যাডভোকেট আব্দুস সাত্তার সরোয়ার, সাবেক এ.জি.এস আবুতাহের, সাবেক এ.জি.এস ও পি.পি আব্দুস সাত্তার, বারের সিনিয়র সদস্য অ্যাডভোকেট এম.আব্দুল মালেক, অ্যাডভোকেট সৈয়দ আনোয়ার হোসেন, অ্যাডভোকেট ড. সফিকুল ইসলাম, অ্যাডভোকেট আনোয়ার আলী, অ্যাডভোকেট সৈয়দ সিরাজুল ইসলাম, অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, অ্যাডভোকেট ফজলুল হক বাবুল, অ্যাডভোকেট মেছবাহুল হাফিজ, অ্যাডভোকেট আবু তাহের অ্যাডভোকেট মশকুরা বেগম মেরী, অ্যাডভোকেট জান্নাতুল নাঈম রুমানা, অ্যাডভোকেট আছিয়া বেগম, অ্যাডভোকেট কানিজ সুলতানা, অ্যাডভোকেট শামশুল আলম, অ্যাডভোকেট আশফাক আহমদ, অ্যাডভোকেট দেওয়ান ফিরোজ ও  অ্যাডভোকেট নাজিম উদ্দীন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট