Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

এই প্রথম ঐতিহাসিক ৭ মার্চে হরতাল

ঢাকা: ৭ মার্চ বাংলাদেশের ইতিহাসে এক স্বর্ণোজ্জ্বল দিন। ১৯৭১ সালের এই দিনে ঢাকার রমনার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার যে ডাক দিয়েছিলেন তা বিশ্বের ইতিহাসে স্বরনীয় হয়ে আছে।

এরকম একটি দিনে এই প্রথম বাংলাদেশে হরতাল হচ্ছে। এদিন সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি ও জামায়াতে ইসলামী। ৭ই মার্চে হরতালের ঘটনা বাংলাদেশের রাজনীতিতে এই প্রথম।

এদিক থেকে বৃহস্পতিবারের হরতাল এবং ৭ই মার্চ বিশেষভাবে আলোচনোয় এসেছে।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম নতুন বার্তা ডটকমকে বলেন, “৭ই মার্চ শুধু আমাদের নয় সারা বিশ্বের মানুষের কাছে ঐতিহাসিক দিন।বিএনপি এমন দিনে হরতাল দিবে এটাই স্বাভাবিক।তারা এর আগেও ডিসেম্বর মাসে হরতাল দিয়েছিল। এবার ৭ মার্চে হরতাল দিয়ে তারা আবার প্রমাণ করলো যে তারা দেশের স্বাধীনতা সার্বভৌমত্বে বিশ্বাস করে না।”

তিনি বলেন, “গৌরবের এই দিন সমগ্র জাতি শ্রদ্ধাভরে স্বরণ করবে। তারা নিজেদের মতো করে দিবসটি পালন করবে। কিন্তু বিএনপি তা চায় না। তারা স্বাধীনতা বিরোধীদের সাথে একাত্বতা ঘোষণা করেছ।বিএনপি-জামায়াতের এখন একই সত্ত্বা।”

তবে প্রতি বছরের ন্যায় দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসূচি নিয়েছে। আওয়ামী লীগ ভোর ৬.৩০ মিনিটে বঙ্গবন্ধু ভবন ও দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবনে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অপর্ন করবে।

দলের পক্ষ থেকে বিকেল সাড়ে তিন টায় বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের আলোচনা সভায় আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় সভাপতিত্ব করবেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ।

এছাড়া বাংলা একাডেমী বেলা ১১টায় একাডেমীর সেমিনার কক্ষে এক আলোচনা সভার আয়োজন করবে। এতে সভাপতিত্ব করবেন একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান।

এ ছাড়াও আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ,জাতীয় গনতান্ত্রিক লীগ, মুক্তিযোদ্ধা লীগ, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালনের মাধ্যমে ৭ই মার্চ স্মরণ করবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট