Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সরকারি স্থাপনাতে হামলার আশঙ্কা, রাজধানীর প্রবেশ পথে পাহারা বাড়ানো হচ্ছে; যৌথবাহিনী গঠন

ঢাকা: সরকারি স্থাপনাতে জামায়াত শিবিরের বড় ধরনের হামলার আশঙ্কা হতে পারে।এজন্য রাজধানী ঢাকায় প্রবেশের পথে পাহারা বাড়ানো হচ্ছে।

অন্যদিকে ঢাকার বাইরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে প্রত্যেক উপজেলায় নতুন করে বিভিন্ন শ্রেণী পেশার জনগণকে নিয়ে গ্রাম প্রতিরক্ষা বাহিনী গড়ে তোলার জন্য জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জরুরি বৈঠকে সারাদেশের পরিস্থিতি নিয়ে আলোচনায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্টিত বৈঠকে উপস্থিত ছিলেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ,স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সিকিউকে মোস্তাক, পুলিশের মহাপরির্দশক হাসান মাহমুদ খন্দকার, র‌্যাবের মহাপরিচালক মেকলেছুর  রহমান, বিজিবি’র মহাপরিচালক মেজর জেনারেল আনোয়ার হোসেন, এনএসআই মহাপরিচালক, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (এসবি) জাভেদ পাটোয়ারি এবং ডিজিএফআই মহাপরিচালক।

বৈঠকে উপস্থিত উচ্চপদস্থ কয়েকজন কর্মকর্তা বলেন, তারা মনে করছেন এ পরিস্থিতি আরও এক সপ্তাহ থাকতে পারে। যেকোনো সময় ঢাকায় আক্রমণ হতে পারে।  সে জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। তারা জানান, এখন পর্যন্ত একটি স্থানে একবারের বেশি সহিংস ঘটনা ঘটছে না। এতে ধরে নেওয়া হচ্ছে, স্থানীয় লোকজনকে উসকানি দিয়ে এসব করা হচ্ছে। তবে ঢাকায় হামলা করার জন্য কিছু লোককে জড়ো করা হচ্ছে বলে গোয়েন্দা সূত্রের প্রতিবেদন থাকার কথা বৈঠকে বলা হয়।

বৈঠকে চাঁদে জামায়াতের নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে দেখা গেছে বলে যে মিথ্যা অপপ্রচার করা হচ্ছে তার নিন্দা জানানো হয়। দেশের অনেক আলেম এ বিষয়টিকে ঘৃণার সঙ্গে  দেখছেন বলে উল্লেখ করা হয়।

বৈঠক বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু বলেন, দেশের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে জরুরি এই বৈঠক। তিনি বলেন, সরকার আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যদের নিয়ে পুরো পরিস্থিতি মোকাবিলা করবে।এছাড়া প্রতিরোধ গড়ে তুলতে নানা কেৌশল নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। পরিস্থিতি পর্যবেক্ষণে একটি তদারকি সেল গঠন করা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

যৌথবাহিনী গঠন
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, যৌথবাহিনী গঠন করে সারাদেশে সাঁড়াশি অভিযান চালানোর নির্দেশ দিয়েছে সরকার। তবে এ বাহিনী আগামী মঙ্গলবার থেকে মাঠে নামছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের  দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সারাদেশে আইন শৃংখলা অবনতি,দেশের সাধারণ মানুষের যানমাল রক্ষায় এ বাহিনী গঠন করা হচ্ছে। এ বাহিনীতে থাকছে পুলিশ, র্যাব, বিজিবি, আনসারের  সদস্যরা।

এ বাহিনী প্রথমে প্রতিটি জেলার  প্রশাসক, পুলিশ সুপার ও  স্থানীয় গণ্যমান্য  ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করে তাদের দিয়ে একটি তালিকা তৈরি করবে। যৌথবাহিনী ওই তালিকা হাতে নিয়ে মাঠে নামবে। এতে আরো বলা হয় যেকোনোভাবে বিশৃঙ্খলা রোধ করে আইনশৃঙ্খলা উন্নত করতে হবে। কোনোভাবেই আর আইনশৃঙ্খলার অবনতি হতে দেওয়া হবে না।

এ প্রসঙ্গে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু নতুন বার্তা ডটকমকে বলেন, “সারাদেশে বিএনপি ও জামায়াত যে তাণ্ডব চালিয়ে যাচ্ছে এতে করে সাধারণ মানুষের ব্যাপক ক্ষতি হচ্ছে।
এ জন্য আমরা যৌথবাহিনীর নামানোর পদক্ষেপ নিয়েছি। আইনশৃঙ্খলা রক্ষায় যা যা করার প্রয়োজন এ বাহিনী তা করবে। তবে এ বাহিনী সাধারণ মানুষকে সঙ্গে নিয়েই কাজ করবে।”

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট