Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

শাহবাগের মহাসমাবেশে প্রতিপক্ষ নির্মূলের হুমকি

০৮ ফেব্রুয়ারি :  বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে দেয়া ট্রাইব্যুনালের রায়ের প্রতিবাদে শাহবাগে  শুক্রবার মহাসমাবেশ করেছে আওয়ামী লীগ ও বাম ঘরানার সাংস্কৃতিক ফ্রন্টগুলো। ব্লগার ও তরুনদের নামে চার দিন আগে শাহবাগে সীমিত আকারে যে বিক্ষোভ শুরু হয়েছিল তা গতকাল ক্ষমতাসীন জোটের সমাবেশে রূপ নিয়েছে। আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতারা শাহবাগের সমাবেশ থেকে গতকাল প্রতিপক্ষকে নির্মূলের হুমকি দিয়েছেন। যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবী বা জামায়াত-শিবিরের বিরুদ্ধে ডাকা মহাসমাবেশ রূপ নেয় বিএনপি-জাময়াতসহ গোটা বিরোধী শিবিরের তী্ব্র সমালোচনা, বিষোদগার ও হুমকি ধমকির সমাবেশে। হুমকি দেয়া হয় সরকারের সমালোচক মিডিয়াকে। বিএনপি’র প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানেরও কঠোর সমালোচনা করেন আওয়ামী বাম নেতা এবং ওই ঘরানার বুদ্ধিজীবীরা।
কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের প্রতিবাদে এবং ফাঁসির দাবিতে চতুর্থ দিনের মতো শাহবাগে অবরোধ কর্মসূচি পালন করা হচ্ছে।
গত মঙ্গলবার ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্কের শুরু করা এ আন্দোলনে পরে আওয়ামী লীগ এবং বামদলগুলোও যোগ দেয়। বিভিন্ন ধরনের স্লোগান, নাটক, গান, গণস্বাক্ষর এবং প্রতিবাদী অন্যান্য পরিবেশনার মাধ্যমে এ অবরোধ কর্মসূচি অব্যাহত রয়েছে।
গণজাগরণ মঞ্চে ইমরান এ সরকারের সভাপতিত্বে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে বিকাল তিনটায় আনুষ্ঠানিকভাবে মহাসমাবেশ শুরু হয়। মহাসমাবেশ উপস্থাপন করেন ব্লগার অঞ্জন রায়। মহাসমাবেশে বক্তব্য দেন ব্লগার এবং অনলাইনের নেতৃবৃন্দসহ রাজনৈতিক ব্যক্তিরা।
কাদের মোল্লার ফাঁসি না হওয়া পর্যন্ত বক্তারা ঘরে ফিরবেন না বলে ঘোষণা দেন। তারা সরকারকে জনগণের রায়কে কার্যকর করে তাদের প্রত্যাশার ব্যক্তয় ঘটানোর আহ্বান জানান।