Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

১৮ দলের শান্তিপূর্ণ কর্মসূচী ঘোষনা

18-dol-07-12-12 ০৪ জানুয়ারি: নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে চলমান আন্দোলনে একগুচ্ছ ‘নিরীহ ও নিরুত্তাপ’ শান্তিপূর্ণ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। কর্মসূচির মধ্যে রয়েছে জেলা প্রশাসক ও থানা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কার্যালয় ঘেরাও, বিক্ষোভ মিছিল-সমাবেশ ও কালো পতাকা মিছিল।

সোমবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম এ কর্মসূচি ঘোষণা করেন।

তরিকুল বলেন, “ভাষার মাসের প্রতি শ্রদ্ধা ও এসএসসি পরীক্ষার্থীরে কথা চিন্তা করে আমরা চলমান আন্দোলনে ফেব্রুয়ারি মাসে নিরীহ ও নিরুত্তাপ কর্মসূচি ঘোষণা পালনের সিদ্ধান্ত নিয়েছি।” তবে সরকার যদি এর মধ্যে দাবি মেনে না নেয় তাহলে কঠোর কর্মসূচি দেয়ারও সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান তরিকুল।

মাসব্যাপী ঘোষিত ১৮ দলের কর্মসূচি
৬ ফেব্রুয়ারি বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল আলমগীরসহ ১৮ দলের নেতাকর্মীদের নামে ‘মিথ্যা’ মামলার প্রতিবাদে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও ও স্মারকলিপি প্রদান। ১১ ফেব্রুয়ারি ইলিয়াস আলী, চৌধুরী আলমসহ বিরোধীদলীয় নেতা-কর্মীদের গুম, অপহরণ ও গুপ্তহত্যার প্রতিবাদে দেশব্যাপী (জেলা-উপজেলায়) কালো পতাকা মিছিল। ১৮ ফেব্রুয়ারি  নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, গ্যাস, বিদ্যুৎ ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস ঘেরাও ও স্মারকলিপি প্রদান এবং ২৩, ২৫, ২৭ ফেব্রুয়ারি পদ্মা সেতুসহ সব কেলেঙ্কারির প্রতিবাদে জেলা পর্যায়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ । এতে কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন।

বিএনপির একক কর্মসূচি:
জোটঘোষিত কর্মসূচির বাইরেও বিএনপির ফেব্রুয়ারি মাসে বিএনপি একক কর্মসূচি পালন করবে। ঘোষিত কর্মসূচি অনুযায়ী ১৫ ও ১৬ ফেব্রুয়ারি জেলাগুলোতে কাউন্সিল উপলক্ষে বর্ধিত সভা হবে। এতে দলের কেন্দ্রীয নেতারা উপস্থিত থাকবেন।

এছাড়া ২১ ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় পালন করবে বিএনপি। বিরোধী দলীয় নেতার কয়েকটি জেলায় সফরও মাসব্যাপী কর্মসূচির অন্তর্ভুক্ত।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, বরকত উল্লাহ বুলু, মহানগর বিএনপির সদস্য সচিব আবদুস সালাম, যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু, নির্বাহী কমিটির সদস্য হেলেন জেরীন খান প্রমুখ।