Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

রোববার থেকে এসএসসি পরীক্ষা শুরু

studentঢাকা, ০২ ফেব্রুয়ারি : রোববার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা । গতবারের চেয়ে এবার এক লাখ ১৬ হাজার ৮৫৪ জন পরীক্ষার্থী কমেছে। এবারে ১০ বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ তিন হাজার ২০৩ জন। গতবার এই সংখ্যা ছিল ১৪ লাখ ২০ হাজার ৫৭।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
সারা দেশে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পরীক্ষার্থী কমে যাওয়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এবার যারা এই পরীক্ষায় অংশ নিচ্ছে, তারা ২০১০ সালে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এসেছে। এর আগে এ ধরনের কোনো ব্যবস্থা ছিল না। এ কারণে অষ্টম শ্রেণী অধ্যয়ন করা প্রায় সব শিক্ষার্থী আগে নবম শ্রেণীতে ভর্তির সুযোগ নিত। এতে এসএসসি ও দাখিল পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যাটা বেশি হতো । এখন জেএসসি ও জেডিসি পাস করলেই নবম শ্রেণীতে ভর্তি হতে দেওয়া হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, মোট শিক্ষার্থীর মধ্যে শুধু এসএসসি পরীক্ষার্থী নয় লাখ ৮৯ হাজার ৮১৭ জন। দাখিলে দুই লাখ ২৫ হাজার ২৬ জন ও এসএসসি ভোকেশনালে ৮৮ হাজার ৩৬০ জন।
সারাদেশে মোট পরীক্ষার কেন্দ্রের সংখ্যা দুই হাজার ৭৫৮টি এবং মোট শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৭ হাজার ৭৩টি।
মন্ত্রী বলেন, “৩ তারিখে শুরু হওয়া এসএসসি পরীক্ষার  ফল আগামী মে মাসের মধ্যে প্রকাশ করা হবে। অর্থাৎ লিখিত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।