Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ঢাকায় শিবির-পুলিশ সংঘর্ষের ঘটনায় দ্রুত বিচার আইনে ৪ মামলা

sibirrrrrঢাকা, ২৯ জানুয়ারি : রাজধানীতে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরের অগ্নিসংযোগ ও ভাংচুরের ঘটনায় সোমবার রাতে মতিঝিল ও পল্টন থানায় চারটি মামলা করা হয়েছে। পুলিশ বাদী হয়ে দ্রুত বিচার আইনে দুটি এবং গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে দুটি মামলা করে মতিঝিল থানার কর্তব্যরত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) হারুন-অর রশীদ বলেন, এসআই সুপন চন্দ্র নাথ বাদী হয়ে সোমবার রাত সোয়া আটটার দিকে দ্রুত বিচার আইনে মতিঝিল থানায় একটি মামলা করেন। ওই মামলায় ৩০ জনকে আসামি করা হয় । তিনি আরও জানান, গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে এসআই বেলায়েত হোসেন বাদী হয়ে ওই ৩০ জনকে আসামি করে একই সময়ে আরেকটি মামলা করেন।
পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম সারোয়ার বলেন, এসআই বাবুল হোসেন ১৭ জনকে আসামি করে দ্রুত বিচার আইনে সোমবার রাত সাড়ে আটটার দিকে পল্টন থানায় মামলা করেন। ওই ১৭ জনকেই আসামি করে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে এসআই আব্দুল জলিল সোমবার রাতে আরেকটি মামলা করেন।
পুলিশের মতিঝিল অঞ্চলের অতিরিক্ত পুলিশ কমিশনার (এডিসি) মেহেদী হাসান বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা ঘটনার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন। আজ তাঁদের আদালতে পাঠানো হবে। রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে আরও তথ্য জানা যাবে বলে তিনি জানান।
সোমবার রাজধানী ঢাকাসহ সারা দেশে শিবিরের বিক্ষোবকালে পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষ, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক শীর্ষস্থানীয় নেতাদের মুক্তি ও ট্রাইব্যুনাল বাতিলের দাবিতে বিক্ষোভ কর্মসূচী পালন করে শিবির। পুলিশ বাধা দিলে সহিংস ঘটনা ঘটে, রাজধানীতে মতিঝিল থানার ওসিসহ অন্তত ২১ জন পুলিশ সদস্য আহত হন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চার দফায় ১৬টি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়।
ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, দিনাজপুর, সাতক্ষীরা, জয়পুরহাট, ফরিদপুর, বগুড়া, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি স্থানে ছাত্রশিবিরের কর্মীরা লাঠিসোঁটা হাতে রাস্তায় নেমে বেপরোয়া গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন এবং পুলিশের ওপর হামলা চালান। এতে অন্তত ৩০ পুলিশ সদস্য আহত হন।