Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বাংলাদেশীসহ ১ কোটি ১০ লাখ অবৈধ অভিবাসী নাগরিকত্ব পাবে

us 001২৯ জানুয়ারি : মার্কিন যুক্তরাষ্ট্রের অভিবাসন প্রক্রিয়া সংস্কারে একটি বড় পরিকল্পনার বিস্তারিত ঘোষণা করেছে দেশটির প্রধান দুই রাজনৈতিক দল ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির সিনেটররা।
বলা হচ্ছে এ পরিকল্পনা যুক্তরাষ্ট্রে ১ কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীদের সে সেদেশে নাগরিকত্ব লাভের পথ করে দেবে। আমেরিকায় বাংলাদেশি আছেন বেশ কয়েক লাখ এবং তাদের অনেকেই অবৈধভাবে সেখানে বসবাস করেন।
নিউইয়র্কের সিনেটর চাক শুমার এই পরিকল্পনাটিকে একটি বড় সাফল্য হিসেবে বর্ণনা করেছেন।
এই পরিকল্পনার মধ্যে রয়েছে, সীমান্ত নিরাপত্তাকে পূর্বশর্ত ধরে দেশটির প্রায় এক কোটি ১০ লক্ষ অবৈধ অভিবাসীকে নাগরিকত্বের পথে নিয়ে আসা।
রিপাবলিকান দলের সিনেটর জন ম্যাককেইন বলেছেন, এ পথটি হবে কঠিন কিন্তু তা ন্যায়সঙ্গত ।
চাকুরী দাতারা যাতে অবৈধ অভিবাসীদের কাজ না দেন সেজন্য আরও কঠোর পদপে নেয়ারও প্রস্তাব দিয়েছে সিনেটরদের এই দলটি। ভিসা শেষ হলে দেশে ফেরত যাবার বিষয়টি নিশ্চিত করার কথা বলা হচ্ছে।
প্রস্তাবটি ঘোষণার পর ডেমোক্র্যাট দলের সিনেটর চার্লস সুমার বলেন, রাজনৈতিক বিভক্তি থাকলেও দুই পক্ষ একটি সমঝোতায় পৌঁছুতে পেরেছে।
তিনি বলেন, প্রথমবারের মতো এমন একটি সময় এসেছে যখন অভিবাসন সংস্কারের সমর্থন নয় বরং বিরোধিতা করাটাই বেশী রাজনৈতিক ঝুঁকির কারণ। আমাদের বিশ্বাস, আমরা কাজ করার একটি সুযোগ পেয়েছি, কিন্তু দুপক্ষই যদি একসাথে কাজ করে তবেই আমরা সফল হতে পারবো।
আজ মঙ্গলবার প্রেসিডেন্ট বারাক ওবামা এ বিষয়ে একটি ভাষণ দেবেন বলে কথা রয়েছে।

সূত্র : বিবিসি