Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

গণঅভ্যুত্থান দিবস আজ

Asadঢাকা, ২৪ জানুয়ারি : বাঙালি জাতির স্বাধিকার আন্দোলনের অন্যতম প্রধান মাইলফলক ঊনসত্তরের ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস আজ । মুক্তিকামী নিপীড়িত জনগণের পক্ষে জাতির মুক্তি সনদ খ্যাত ছয় দফা এবং পরবর্তীতে ছাত্র সমাজের দেয়া ১১ দফা কর্মসূচির প্রেক্ষাপটে সংঘটিত হয়েছিল এ গণঅভ্যুত্থান।
দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।
প্রাক্তন ছাত্রলীগ ফাউন্ডেশন দিবসটি উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করেছে। বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এ আলোচনা সভা অনুষ্ঠিত হবে । এতে সভাপতিত্ব করবেন ফাউন্ডেশনের আহবায়ক নূরে আলম সিদ্দিকী। এতে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ এবং প্রবীণ সাংবাদিক এবিএম মুসা। এছাড়া খালেদ মোহাম্মদ আলী, শেখ শহীদুল ইসলাম, মোস্তফা মহসিন মন্টু, রাফিয়া আখতার ডলি, আবুল কাশেম প্রমুখ উপস্থিত থাকবেন।
এ দিবস পালন উপলক্ষে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়াও এ উপলক্ষে বাণী দিয়েছেন।
এ উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, ছাত্র, পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
কর্মসূচির অংশ হিসাবে শহীদ আসাদ পরিষদ ২৪ জানুয়ারি গণ-অভ্যুত্থান দিবস উপলক্ষে সকালে শহীদ মতিউর স্মৃতিসৌধে (নবকুমার ইনস্টিটিউট, বকশীবাজার, ঢাকা) শ্রদ্ধাঞ্জলি এবং বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।
মুক্তিযুদ্ধ জাদুঘর বিকাল চারটায় দিবসটি স্মরণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও কর্মসূচি গ্রহণ করা হয়েছে।