Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সামরিক নীতিমালা মেনেই রাশিয়ার সঙ্গে চুক্তি: প্রধানমন্ত্রী নিজ

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি রাশিয়ার সঙ্গে অস্ত্র কেনার চুক্তি সম্পর্কে জানিয়েছেন, সামরিক নীতিমালা মেনেই তা করা হয়েছে। তিনি বলেন, “আমাদের সামরিক নীতিমালা রয়েছে। এর আলোকেই প্রতিরক্ষা সরঞ্জাম কিনছি। রাশিয়া থেকেই মিগ টুয়েন্টি নাইন কেনা হয়। রাশিয়াই বাংলাদেশের সামরিক ক্ষেত্রে বড় যোগানদাতা।”

প্রধানমন্ত্রী বুধবার দুপুর সোয়া ১টার দিকে নিজ কার্যালয়ে রাশিয়া সফর সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা বলেন। তিন দিনের সফরে গত ১৪ জানুয়ারি রাশিয়া যান প্রধানমন্ত্রী। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি। দুই নেতার উপস্থিতিতে উভয় দেশের মধ্যে তিনটি চুক্তি ও সাতটি সমঝোতা স্মারক সই হয়।

প্রধানমন্ত্রী তার রাশিয়া সফরকে ঐতিহাসিক উল্লেখ করে এই সফরে তিনি অভিভূত বলে জানিয়েছেন। তিনি বলেছেন, এই সফরের মাধ্যমে বন্ধুত্বে যে বন্ধন তৈরি হলো তাতে দীর্ঘমেয়াদী সুফল ভোগ করবেন দেশবাসী।

প্রধানমন্ত্রী বলেন, “শুরু থেকে শেষ পর্যন্ত যা দেখেছি তা হলো রাশিয়া বঙ্গবন্ধুকে অত্যন্ত সম্মানের চোখে দেখে। তারা বিশেষ গুরুত্ব দেন তাকে। আমাকে রাশিয়া অভিভূত করেছে। রাশিয়ার সমর্থনের কারণেই মুক্তিযোদ্ধে বিজয় আরো সহজ হয়েছিল। রাশিয়া আমাদের পরম বন্ধু। দুর্দিনে তারাও আমাদের পাশে দাঁড়িয়ে কৃতজ্ঞতায় বেঁধেছে। এই সফরে সেই সম্পর্কে আবারো পূনর্জাগরণ ঘটেছে।”

তিনি বলেন, “আমাদের সফর রাশিয়া সঙ্গে দ্বিপাক্ষীক সম্পর্কে নতুন মাত্রায় নিয়ে যাবে। সফরকালে আমরা ব্যবসা বাণিজ্যে গুরত্ব দিয়েছে। সে দেশের পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারের আহ্বান জানিয়েছি। বিনিয়োগ বাড়ানোর আহ্বান করেছি। এটি ব্যবসায়ীদের জন্য নতুন সুযোগ সৃষ্টি করবে।”

এক প্রশ্নে জবাবে প্রধানমন্ত্রী বলেন, “মুক্তিযুদ্ধে সহয়তাকারীদের কাছ থেকে অস্ত্র কিনলে সাধুবাদ জানানো হয় না, আর বিরোধিতাকারীদের কাছ থেকে কিনলে প্রশ্ন কেন? ”

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর এই সফর ও অস্ত্র কেনার চুক্তির সমালোচনা করেছে প্রধান বিরোধী দল বিএনপি।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট