Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

পেট্রোলপাম্পে কর্মবিরতি চলছে

ঢাকা, ২০ জানুয়ারি : জ্বালানি তেল বিক্রির কমিশন বৃদ্ধিসহ নয় দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি চলছে । ১৩ জানুয়ারি রাজধানীর একটি হোটেলে ঐক্য পরিষদের পক্ষ থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়। দাবি বাস্তবায়নে সেদিন ঐক্য পরিষদের নেতারা ১৯ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন।
শনিবার রাতে ঐক্য পরিষদের আহ্বায়ক নাজমুল হক জানান, সরকারের পক্ষ থেকে তাঁদের দাবি-দাওয়ার বিষয়টি সুরাহা করা হয়নি। ঐক্য পরিষদের নেতাদের নিয়ে তিনি বৈঠক করেছেন। তিনি জানান, আজ ভোর ছয়টা থেকে সারা দেশে জ্বালানি তেল উত্তোলন, পরিবহন, বিক্রি ও বিপণন অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে।
ঐক্য পরিষদের দাবিগুলোর মধ্যে রয়েছে ডিজেল বিক্রিতে ৩ দশমিক ৪ শতাংশ, পেট্রোল ও অকটেন বিক্রিতে ৪ শতাংশ কমিশন নির্ধারণ, ট্যাংকলরির ভাড়া বৃদ্ধি, জ্বালানি তেলের ভেজাল রোধে বাস্তবভিত্তিক ব্যবস্থা গ্রহণ, ট্যাংকলরির চালকদের প্রয়োজনীয় পরীক্ষা ও আনুষঙ্গিক কাগজ নিয়ে বিশেষ বিবেচনায় লাইসেন্স প্রদান ইত্যাদি।
বর্তমানে ডিজেল বিক্রিতে ২ দশমিক ৪৫ শতাংশ, পেট্রোল বিক্রিতে ৩ দশমিক ২৭ শতাংশ ও অকটেন বিক্রিতে ৩ দশমিক ৩০ শতাংশ কমিশন দেওয়া হয়।
এর আগে কমিশন বৃদ্ধিসহ নানা দাবিতে পাঁচবার ধর্মঘট ডেকেছিল ঐক্য পরিষদ। একবার একই দিনে বিএনপি হরতাল ডাকার কারণে তাদের কর্মসূচি প্রত্যাহার করা হয় । বাকি চারবার এক দিন করে ধর্মঘট পালন করার পর সরকারের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে—এ ঘোষণা দিয়ে কর্মসূচি প্রত্যাহার কিংবা স্থগিত করা হয়।
জানতে চাইলে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, ঐক্য পরিষদের সঙ্গে গত বৃহস্পতিবার বিপিসির বৈঠক হয়েছে। সোমবার জ্বালানি মন্ত্রণালয়ও বৈঠক ডেকেছে। এ অবস্থায় কর্মবিরতিতে না গিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করা যেত।