Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

রাশিয়ার চুক্তি মোটা অঙ্কের কমিশনের জন্য : ব্যারিস্টার মওদুদ

১৯ জানুয়ারি: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিষ্টার মওদুদ আহম্মদ বলেছেন, মোটা অঙ্কের কমিশন পাওয়ার জন্যই রাশিয়ার সাথে চুক্তি স্বাক্ষর করেছে বর্তমান সরকার।
শনিবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বাংলাদেশ সামাজিক সাংস্কৃতিক সংস্থা আয়োজিত প্রতিহিংসার রাজনীতির কারণ ও প্রতিকার শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মওদুদ বলেন, রাশিয়ায় স্বাক্ষরিত ৩টি চুক্তি অনুসারে অস্ত্রের জন্য আট হাজার কোটি টাকা ঋণ সম্পর্কে কোন ধরনের আলোচনা করেনি সরকার। এমনকি দেশের বিশেষজ্ঞদের সাথেও তারা কোন ধরনের পরামর্শ করেনি। চুক্তির বিস্তারিত বিবরণও দেশের মানুষকে জানানোর কোন প্রয়োজন মনে করেনি সরকার। এ ধরনের চুক্তি করার আগে সংসদে উত্থাপন করা উচিত ছিল।
ক্ষতিকারক এক ধরনের চুক্তি করেছে এ সরকার উল্ল্যেখ করে তিনি বলেন, এ চুক্তির মাধ্যমে রাশিয়া নিন্ম মানের অস্ত্র দিয়ে বাংলাদেশের কাছ থেকে উচ্চহারে সুদ নেবে । এ ছাড়া পারমানবিক বিদ্যুত কেন্দ্র নিয়ে গবেষণার জন্য রাশিয়া চার হাজার কোটি টাকা দেবে। শুধু গবেষনার জন্যই যদি চার হাজার কোটি টাকা লাগে তাহলে এ প্রকল্প বাস্তবায়ন করতে কত হাজার কোটি টাকার প্রয়োজন হতে পারে। এ গোপন চুক্তির একমাত্র কারন হল মোটা অংকের কমিশন বা ঘুষ।  শুধু মাত্র তাদের দুর্নীতি অথবা মোটা কমিশনের জন্য জাতিকে এক বিশাল ঋণের বোঝা বয়ে বেড়াতে হবে।
এ সময় পরবর্তী সংসদ অধিবেশনে এ চুক্তি নিয়ে আলোচনার মাধ্যমে জাতিকে এ সম্পর্কে জানানোর আহবান জানান তিনি।
সরকারের দলীয়করণের জন্য মুক্তভাবে রায় দিতে পারছেনা বিচারকরা উল্ল্যেখ করে মওদুদ বলেন, বিচার বিভাগে সরকারের দ্বৈত নীতি ও দলীয়করণের কারনে তারা নিরপেক্ষভাবে রায় দিতে পারছে না। এ ধরনের আইনের অপপ্রয়োগ একমাত্র স্বৈরাচারীরাই করে থাকে। নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় গেলেও প্রথম দিন থেকেই এ আওয়ামী সরকার স্বৈরাচারি কায়দায় দেশ পরিচালনা করছে। তারই একটি অংশ হত্যা, গুম, খুন ও বিরোধীদলের ওপর নির্যাতন।
সংগঠনের সভাপতি আবু আল ইউসুফ খান টিপুর সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, লেবার পার্টির সভাপতি মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু সহ অন্যান্য নেতৃবৃন্দ।