Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আলজেরিয়ায় এখনো অনেক বিদেশি জিম্মি নিখোঁজ

 ১৯ জানুয়ারি : আলজেরিয়ার সাহারা মরুভূমিতে একটি গ্যাসক্ষেত্রে জিম্মিদের উদ্ধারে সেনাবাহিনীর অভিযানের পরেও এখনো অনেক বিদেশি নাগরিকের খোঁজ পাওয়া যায়নি।
রয়টার্স জানায়, শুক্রবার পর্যন্ত যারা নিখোঁজ রয়েছে তাদের মধ্যে ১০ জন জাপানি, আট জন নরওয়েজিয়ান ও কয়েকজন ব্রিটিশ নাগরিক রয়েছে। তবে আল জাজিরা জানায়, একজন নিরাপত্তা কর্মকর্তা দাবি করেছেন এখনো অন্তত ১০ জন নিখোঁজ রয়েছেন। ফ্রান্স বলেছে, তাদের দুই নাগরিকের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না যাদের ওই গ্যাসক্ষেত্রে থাকার সম্ভাবনা রয়েছে।
তারা এখনো জিম্মি রয়েছে কি না সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি। আলজেরিয়ার নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা এর আগে জানান, এ ঘটনায় অন্তত সাত পশ্চিমা নাগরিকসহ ৩০ জন জিম্মি নিহত হয়েছেন। এছাড়া সেনা অভিযানে অন্তত ১৮ জন অপহরণকারী নিহত হয়েছেন।
মালিতে ফরাসী সেনা অভিযান বন্ধের দাবি জানিয়ে বুধবার আল কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট একটি জঙ্গি গোষ্ঠীর সদস্যরা আলজেরিয়ার আমেনাসের নিকটবর্তী মরুভূমির একটি গ্যাসক্ষেত্র দখল করে প্রায় সাড়ে ছয়শ’ মানুষকে জিম্মি করে। বৃহস্পতিবার সেখানে সেনাবাহিনী অভিযান চালায়।
স্থানীয় একটি সূত্র জানায়, ওই গ্যাস ক্ষেত্র থেকে একশ’ জন বিদেশি নাগরিককে উদ্ধার করা হয়েছে। আলজেরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এপিএস’র বরাত দিয়ে বিবিসি জানায়, উদ্ধারদের মধ্যে ৫৭৩ জন আলজেরীয় রয়েছে।
আলজেরিয়ার নিরাপত্তা বাহিনীর ওই কর্মকর্তা রয়টার্সকে বলেন, নিহত বিদেশি নাগরিকদের মধ্যে দুই জন জাপানি, দুই জন ব্রিটিশ ও একজন ফরাসি রয়েছে। বুধবার বন্দুকধারীরা যখন তাদেরকে জিম্মি করে তখনই এক ব্রিটিশ নাগরিক নিহত হয়।
জিম্মিদের মধ্যে বেশ কয়েক জন আমেরিকান ছিলেন বলে ওয়াশিংটন জানিয়েছে। তবে তাদের সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।
সূত্র : রয়টার্স ও আল জাজিরা